বিজ্ঞাপন

আফসানা কিশোয়ার-এর কবিতার বই ‘আমি যাই নির্বাসনে’

April 2, 2021 | 2:31 pm

আবু হাসান

ঢাকা: স্থানচ্যুতি সে যে কারণেই হোক মানুষের জীবনে একধরনের পরিবর্তন নিয়ে আসে। দেশত্যাগ যে কারও জন্যেই মর্মান্তিক। সেই চেনা পরিসর ও আপনজনদের ছেড়ে কবি আফসানা যখন থাকেন—তার যে আর্তনাদ তা আমরা শুনতে পাই তার এবারের কাব্যগ্রন্থে।

বিজ্ঞাপন

দেশের জন্য যে আবেগ তা প্রথম কবিতাতেই তিনি বলে দিয়েছেন যে, স্বস্তিতে বাঁচার আশায় তিনি স্বেচ্ছানির্বাসন বেছে নিয়েছেন। তার অস্বস্তির কারণগুলো কিন্তু তিনি বারবার বিভিন্ন উপলক্ষে বলতে ভুলেননি। জঙ্গিদের হাতে নিহত একের পর এক ব্লগারের নাম উল্লেখ করে তিনি লিখেছেন “ধ্বংস হোক বাঙ্গু গুলিস্তান” কবিতা।

হত্যার বিচার না হওয়া তাকে একই সাথে যেমন ক্রোধান্বিত করেছে তেমনি আশঙ্কাগ্রস্তও করেছে প্রতিনিয়ত। মৌলবাদীদের আস্ফালনকে ধর্মের সাথে রাজনীতি মিশিয়ে স্বার্থসিদ্ধির হাতিয়ার হিসেবে ব্যবহার করে কিভাবে মানুষকে তার মৌলিক অধিকার আদায়ের আন্দোলন থেকে দূরে সরিয়ে রাখা হচ্ছে তার একটি ক্ষুদ্র সমাহার “আমি ও আমার ভয়” কবিতা। এভাবেই সমসাময়িক নানা অসঙ্গতি, প্রেম, প্রতিজ্ঞা, দেশ, বিদেশে থেকে নিজের স্বজনদের জন্য নানা আকুতি নিয়ে একশটি কবিতার সংকলন আফসানা কিশোয়ারের এবারের কাব্যগ্রন্থ “আমি যাই নির্বাসনে”।

বিজ্ঞাপন

আমি যাই নির্বাসনে প্রকাশ করেছে এপিপিএল। মূল্য রাখা হয়েছে ১৭৫ টাকা। গ্রন্থটি পাওয়া যাচ্ছে সোহরাওয়ার্দী উদ্যানে এপিপিএল স্টল ১৬০-১৬১।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন