বিজ্ঞাপন

নারিনের বদলে সাকিবকে খেলানোর পরামর্শ আকাশ চোপড়ার

April 3, 2021 | 8:51 am

স্পোর্টস ডেস্ক

এবারের আইপিএলে আবারও কলকাতা নাইট রাইডার্সে ফিরেছেন সাকিব আল হাসান। গেল দুই মৌসুম ব্যাটে বলে ক্যারিবীয় অলরাউন্ডার সুনীল নারিনের ব্যর্থতার কারণেই সাকিবকে ফেরানো হয়েছে বলে ধারণা অনেকের। এবারের আসরের নিলাম থেকে ৩ কোটি ২০ লাখ রুপিতে সাকিবকে কিনেছে কলকাতা। ফলে একাদশে সুযোগ পেতে নারিনকে বেশ কঠিন লড়াই করতে হবে সাকিবের সঙ্গে।

বিজ্ঞাপন

আর সাকিবকে দলে খেলানোর জন্য বেশ জোর গুঞ্জনই উঠেছে। ভারতের জনপ্রিয় ক্রিকেট বিশ্লেষক আকাশ চোপড়া মনে করেন, নারিনকে না খেলিয়ে সাকিবকে খেলালে তা দলের জন্য কাজে আসবে।

আইপিএলের নিয়ম অনুযায়ী প্রতি ম্যাচে ৪জন করে বিদেশি খেলাতে পারে দলগুলো। চার বিদেশির কোটায় অধিনায়ক ইয়ন মরগান, অলরাউন্ডার আন্দ্রে রাসেল ও পেসার প্যাট কামিন্সের সঙ্গে সাকিবকে খেলানোর পরামর্শ দিয়েছেন আকাশ। এর ফলে কলকাতার একাদশে নারিনের জায়গা দেখছেন না তিনি। নারিনের পরিবর্তে সাকিবকে খেলালে ৪ ওভারে বোলিংয়ের সঙ্গে ব্যাট হাতেও দলের জন্য অবদান রাখবেন বলে বিশ্বাস তাঁর। সেই সঙ্গে কলকাতার মিডল অর্ডার আরও শক্তিশালী হবে বলে মনে করেন এই বিশ্লেষক।

বিজ্ঞাপন

এক ভিডিও বার্তায় আকাশ বলেন, ‘আপনি যখন উইকেট এবং মাঠের পরিধি বিবেচনা করে একাদশ সাজাবেন তখন আপনার একাদশ নিয়ে ভাবতে হবে। যেমন ধরুন চেন্নাইয়ে কলকাতার তিনটি ম্যাচ আছে, সেখানকার উইকেট সাধারণত স্পিন বান্ধব হয়ে থাকে। ভারতের ক্রিকেটারদের মাঝে শুভমান গিল, দীনেশ কার্তিক এবং নিতিশ রানাকে রান করতেই হবে। মরগানও হয়তো ভালো খেলবে। কিন্তু আমি বলব কলকাতা সাকিবকে খেলাও, সঙ্গে প্যাট কামিন্স ও আন্দ্রে রাসেলও থাকে। এর মানে হচ্ছে এই দলে নারিনের কোনো জায়গা নেই।’

তিনি আরও বলেন, ‘আমাকে একাদশ বানাতে দিলে আমি অবশ্যই নারিনকে রাখবো না। কারণটা খুব সাধারণ, আজকাল সে আপনকে চার ওভার দিচ্ছে না, ব্যাটিংয়েও ফর্ম নেই। কখনও ওপরে খেলছে আবার কখনও নিচে খেলছে। আর আপনার কাছে যদি সাকিব থাকে তাহলে অবশ্যই সাকিবকে খেলাবেন। সে চার ওভারও দেবে ব্যাটিংও করবে এবং আপনার মিডল অর্ডারকে ধরেও রাখবে। যে সব উইকেটে টার্ন আছে সেখানে অনেক কাজে আসবে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন