বিজ্ঞাপন

সোমবার থেকে এক সপ্তাহ সারাদেশে লকডাউন

April 3, 2021 | 12:00 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

আগামী সোমবার (৫ এপ্রিল) থেকে সারাদেশে এক সপ্তাহ লকডাউনের ঘোষণা আসছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং পরিবহন ও যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।

বিজ্ঞাপন

শনিবার (৩ এপ্রিল) নিজ বাসভবনে নিয়মিত ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।

এদিকে দুপুর সাড়ে ১২টার দিকে গণমাধ্যমে পাঠানো এক ভিডিওবার্তায় জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনও একই কথা বলেন। তিনি বলেন, ‘দ্রুত বেড়ে যাওয়া করোনা সংক্রমণ রোধ করার স্বার্থে সরকার দু’তিন দিনের মধ্যেই সারাদেশে এক সপ্তাহের জন্য লকডাউনের সিদ্ধান্ত দিতে যাচ্ছে।’ জনপ্রশাসন প্রতিমন্ত্রী জানান, লকডাউন চলাকালে শুধু জরুরি সেবা দেয় সেসব প্রতিষ্ঠান খোলা থাকবে। এছাড়া শিল্প-কলকারখানাও খোলা থাকবে। তবে সেখানে স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে বিশেষ গুরুত্ব দেওয়া হবে।

বিজ্ঞাপন

করোনা সংক্রমণ ও মৃত্যুর হার দ্রুত বেড়ে যাওয়ায় স্বাস্থ্যবিধি মেনে চলা এবং মাস্ক পড়া জরুরি কর্তব্য বলে মনে করে সেগুলো পালন করার আহ্বান জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী। তিনি বলেন, করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সরকার ইতোমধ্যেই প্রয়োজনীয় প্রস্তুতি নিয়ে রেখেছে। কিন্তু এখনো অনেকেই মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধির প্রতি অনিহা দেখাচ্ছে। যা প্রকারান্তরে ভয়াবহ পরিস্থিতি নিয়ে আসতে পারে। নিজেদের সুরক্ষায় সবাই সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করাই এখন মূল কাজ।

গত কয়েকদিন ধরেই ভয়াবহ আকারে বাড়ছে করোনা সংক্রমণ। গতকাল শুক্রবার এই সংখ্যা ছিল রেকর্ড ৬ হাজার ৮৩০ জন। মারা গেছেন আরও ৫০ জন। শুক্রবার (২ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের কোভিড ইউনিটের পরিচালন ডা. মো. ইউনুসের কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

সংবাদ বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, কেবল সংক্রমণ নয় গত ২৪ ঘণ্টায় সারাদেশে করোনাভাইরাসের নমুনা পরীক্ষাতেও নতুন রেকর্ড হয়েছে। এদিন সারাদেশে সরকারি-বেসরকারি ২২৬টি আরটি-পিসিআর, জিন এক্সপার্ট ও র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাবে মোট নমুনা সংগ্রহ করা হয় ৩০ হাজার ২৯৩টি। এর মধ্যে নমুনা পরীক্ষা করা হয়েছে ২৯ হাজার ৩৩৯টি। একদিনে এর আগে এত বেশি নমুনা কোনোদিন পরীক্ষা করা হয়নি।

 

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/এএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন