বিজ্ঞাপন

মুক্তিযুদ্ধের অনন্য দলিল ’৭১-এর আকরগ্রন্থ’ প্রকাশিত

April 3, 2021 | 7:09 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: কথাপ্রকাশ থেকে প্রকাশিত হয়েছে সালেক খোকনের মুক্তিযুদ্ধভিত্তিক নতুন বই ’৭১-এর আকরগ্রন্থ’। বিজয়নগরে প্রকাশনা সংস্থাটির নতুন কার্যালয়ে গ্রন্থটির মোড়ক উন্মোচন করেছেন বিশিষ্ট শিক্ষাবিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী।

বিজ্ঞাপন

‘৭১-এর আকরগ্রন্থ’ সম্পর্কে লেখক সালেক খোকন বলেন, ‘বইটি আদতে মুক্তিযুদ্ধকালীন ১১টি সেক্টরের শতাধিক যুদ্ধাহত মুক্তিযোদ্ধার রক্তাক্ত স্মৃতি, যুদ্ধের প্রামাণ্য দলিল সেইসঙ্গে ৪৬৫টি আলোকচিত্রের এক বিশাল পরিসরের গ্রন্থিত রুপ। তৃণমূলে এগার বছর মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণার এক পরম ফসল এই গ্রন্থ। এ গ্রন্থের রচনাগুলো শিকড় সন্ধানী ও সুখপাঠ্য কিন্তু বেদনাবহ। যা যে কোন পাঠককে সচেতন ভাবেই নিয়ে যাবে একাত্তরের গহিনে। মুক্তিযুদ্ধের অনন্য দলিল ‘৭১-এর আকরগ্রন্থ’ সেই সব বাঙ্গালীর সংগ্রহে রাখার মতো, যারা দেশকে নিয়ে ভাবেন, দেশকে ভালবাসেন প্রজন্ম থেকে প্রজন্মে।’

জানা গেছে, সালেক খোকন তৃণমূলে মুক্তিযুদ্ধবিষয়ক গবেষণা কাজে যুক্ত রয়েছেন প্রায় এক যুগেরও অধিক সময় থেকে। তাঁর রচিত যুদ্ধদিনের গদ্য ও প্রামাণ্য গ্রন্থটি ২০১৫ সালে মুক্তিযুদ্ধভিত্তিক মৌলিক গবেষণাগ্রন্থ হিসেবে ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক’ পুরস্কার লাভ করে।
তার প্রকাশিত বইয়ের সংখ্যা ২২টি। মুক্তিযুদ্ধভিত্তিক গ্রন্থগুলোর মধ্যে অপরাজেয় একাত্তর, ১৯৭১: রক্ত, মাটি ও বীরের গদ্য, ১৯৭১: যাঁদের ত্যাগে এলো স্বাধীনতা, রক্তে রাঙা একাত্তর, ১৯৭১: রক্তমাখা যুদ্ধকথা, যুদ্ধাহতের ভাষ্য, ১৯৭১: যাদের ত্যাগে এলো স্বাধীনতা প্রভৃতি উল্লেখযোগ্য।

বিজ্ঞাপন

‘৭১-এর আকরগ্রন্থ’ বইটির প্রচ্ছদ করেছেন আনিসুজ্জামান সোহেল। রয়েল সাইজে ৯৬০ পৃষ্ঠার এ গ্রন্থটির মলাট মূল্য ১ হাজার ৫ শ টাকা। পাওয়া যাবে সারাদেশের বই বিপননীগুলোতে।

সারাবাংলা/জেআইএল/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন