বিজ্ঞাপন

১ সপ্তাহের লকডাউনের জন্য ১০ দফা নির্দেশনা

April 4, 2021 | 12:48 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে এক সপ্তাহের লকডাউনে পালনীয় হিসেবে ১১ দফা নির্দেশনা জারি করা হয়েছে। এসব নির্দেশনায় সারাদেশে গণপরিবহন বন্ধ রাখতে বলা হয়েছে, সরকারি-ব্সেরকারি অফিস সীমিত পরিসরে চালু রাখতে বলা হয়েছে। সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টা পর্যন্ত অতি জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হতে নিষেধ করা হয়েছে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত খোলা রাখতে বলা হয়েছে কাঁচাবাজার।

বিজ্ঞাপন

রোববার (৪ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সমন্বয় অধিশাখা থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এসব নির্দেশনা দেওয়া হয়েছে। সোমবার (৫ এপ্রিল) ভোর ৬টা থেকে পরবর্তী রোববার (১১ এপ্রিল) রাত ১২টা পর্যন্ত এসব নির্দেশনা কার্যকর থাকবে।

উপসচিব মো. শাফায়াত মাহবুব চৌধুরীর সই করা প্রজ্ঞাপনে ১০টি নির্দেশনা ও এসব নির্দেশনা অমান্য করলে কঠোর আইনি ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। তবে জরুরি সেবাগুলো এই নিষেধাজ্ঞার আওতার বাইরে থাকবে বলে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

১১ দফা নির্দেশনায় সব ধরনের গণপরিবহন বন্ধ রাখতে বলা হয়েছে। তবে জরুরি সেবা ও বিদেশফেরত বা বিদেশগামীদের জন্য পরিবহন ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে। অফিস-আদালতকে জরুরি প্রয়োজনে সীমিত পরিসরে কার্যক্রম চালাতে বলা হয়েছে। সেক্ষেত্রে কর্মীদের নিজস্ব পরিবহন ব্যবস্থাপনার মাধ্যমে অফিসে আনা-নেওয়া করতে হবে।

নির্দেশনায় অতি জরুরি প্রয়োজন ছাড়া সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টা পর্যন্ত বাড়ির বাইরে যেতে নিষেধ করা হয়েছে। কাঁচাবাজার খোলা রাখতে বলা হয়েছে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। হোটেল-রেস্তোরাঁ রাখলেও কেবল খাবার সরবরাহ করতে বলা হয়েছে। শপিং মলসহ দোকানপাট বন্ধ রাখলেও অনলাইনে পণ্য বেচাকেনা করার অনুমতি দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

ব্যাংকিং ব্যবস্থা সীমিত পরিসরে চালু রাখতে বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় নির্দেশনা দেবে বলে উল্লেখ করা হয়েছে প্রজ্ঞাপনে। এতে আরও বলা হয়েছে, সশস্ত্র বাহিনী বিভাগ ঢাকায় সুবিধাজনক স্থানে ফিল্ড হাসপাতাল স্থাপনের ব্যবস্থা করবে। সারাদেশে জেলা ও মাঠ প্রশাসন এসব নির্দেশনা বাস্তবায়নে কার্যকর পদক্ষেপ নেবে।

সারাবাংলা/জেআর/টিআর

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন