বিজ্ঞাপন

সুপ্রিম কোর্টে কর্মজীবী মায়েদের শিশুর জন্য ডে-কেয়ার উদ্বোধন

April 4, 2021 | 6:57 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: কর্মব্যস্ত আইনজীবীদের শিশুদের দিনের বেলা দেখাশোনা এবং তত্ত্বাবধানের জন্য বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে (বার অ্যাসোসিয়েশন) সুসজ্জিত ডে-কেয়ার সেন্টার উদ্বোধন করা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (৪ এপ্রিল) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন এই ডে-কেয়ার সেন্টার উদ্বোধন করা হয়।

এই ডে-কেয়ার সেন্টারে আইন পেশায় কর্মজীবী মায়েরা মায়েরা তাদের সন্তানদেরকে নিরাপদে রেখে পেশা পরিচালনা করতে পারবেন।

এই ডে-কেয়ার সেন্টারে মোবাইল অ্যাপের মাধ্যমে অনলাইনে সার্বক্ষণিক সন্তানদের সঙ্গে যোগাযোগ রাখার ব্যবস্থা রয়েছে। এতে তারা সব সময় যেকোনো স্থান থেকে তাদের সন্তানদের দেখাশোনা করতে পারবেন। প্রশিক্ষণপ্রাপ্ত সেবক-সেবিকার তত্ত্বাবধানে পরিচালিত হবে এই আধুনিক সুবিধা সম্বলিত ডে-কেয়ার সেন্টার। যেখানকার সার্বক্ষণিক পরিবেশ ও পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য আছে দুটি সিসি ক্যামেরা।

বিজ্ঞাপন

আইনজীবী মায়েদের শিশুদের দিবাকালীন দেখাশোনার পাশাপাশি খেলাধুলা, ছবি আঁকা, অক্ষর পরিচিতি, ছড়া শেখা ও চিত্তবিনোদনের ব্যবস্থা করা হয়েছে এই ডে-কেয়ার সেন্টারে।

এ বিষয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক রুহুল কুদ্দুস কাজল জানান, সুপ্রিম কোর্টের আইনজীবীদের কল্যাণে এই ডে-কেয়ার সেন্টার সুসজ্জিতভাবে প্রস্তুত করে আজ উদ্বোধন করা হয়েছে। বিশেষ করে মা আইনজীবীরা যাতে তাদের শিশুদের এখানে রেখে পেশা পরিচালনা করতে পারেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্য মারইয়াম খন্দকার সাংবাদিকদের বলেন, একটি ডে-কেয়ার আগে থেকেই ছিল তবে সেটি নামমাত্র। সেন্টারটি সুসজ্জিতভাবে প্রস্তুতির কাজ গত ডিসেম্বর মাস থেকে শুরু হয়। আজ এটি উদ্বোধন করা হয়েছে। এখানে শিশুরা যাতে নিরাপদে থাকতে পারে সেজন্য টাইলস, এসি এবং সুন্দর ব্যবস্থা করা হয়েছে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, একজন চাইল্ড হেলথ বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে শিশুদের মেধা বিকাশে যাতে কোনো প্রতিবন্ধকতা না থাকে সেজন্য একজন প্রফেশনাল তত্ত্বাবধায়ক নিয়োগ দেওয়া হবে। যিনি সার্বক্ষণিক একজন ইনচার্জ হিসেবে থাকবেন। তার অধীনে শিশুদের শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন বিষয়ে তদারকি করা হবে।

সুন্দর বিছানা, শিশুদের খাওয়া, খেলাধুলা এবং সব ধরনের সুব্যবস্থা রাখা হবে সেন্টারটিতে। সুপ্রিম কোর্টের ছুটি, সরকারি ছুটির দিন ছাড়া প্রতি কর্মদিবসের সকাল থেকে বিকেল পর্যন্ত ডে-কেয়ার সেন্টারটির কার্যক্রম পরিচালিত হবে।

সারাবাংলা/কেআইএফ/এমআই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন