বিজ্ঞাপন

চলচ্চিত্রশিল্পীদের জন্য কল্যাণ ট্রাস্ট বিল-২০২১ সংসদে উত্থাপন

April 4, 2021 | 7:24 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশের চলচ্চিত্র শিল্পীদের কল্যাণে ট্রাস্ট গঠনের উদ্দেশে সংসদে ‘বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট বিল-২০২১’ উত্থাপন করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। রোববার (৪ এপ্রিল) তিনি সংসদে বিলটি উত্থাপন করেন।

বিজ্ঞাপন

কোনো চলচ্চিত্রশিল্পী মারা গেলে তার পরিবারের সদস্যরা যাতে সহায়তা পায়, বিলের খসড়া আইনে সে ব্যবস্থার কথা বলা আছে।

সংসদে বিলটি উত্থাপনের পর পরীক্ষা করে ৪৫ দিনের মধ্যে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে।

বিলটি আনার কারণ সম্পর্কে মন্ত্রী বলেন, ‘চলচ্চিত্র শিল্পীদের কল্যাণ, পেশাগত কাজ করতে অক্ষম, অসমর্থ ও অসচ্ছল, অসুস্থ শিল্পীদের চিকিৎসা এবং মৃত্যু ঘটলে তার পরিবারকে সহায়তা করা হবে। প্রয়োজনে দাফন-কাফন বা শেষকৃত্যানুষ্ঠানে আর্থিক সহায়তা দিতে ও তাদের কল্যাণের জন্য একটি স্থায়ী প্রাতিষ্ঠানিক কাঠামো প্রয়োজন।’

বিজ্ঞাপন

প্রস্তাবিত আইনে বলা হয়েছে, ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান তথ্য ও সম্প্রচার মন্ত্রী, কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক এর সচিব হবেন। ১৩ সদস্যের বোর্ডের কথাও বিলে বলা হয়েছে।

বিলে আরও বলা হয়েছে, ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক সরকার নিয়াগ করবে। সরকারি অনুদান, দেশি-বিদেশি ব্যক্তি-প্রতিষ্ঠানের অনুদান, লভ্যাংশ, ট্রাস্টের প্রতিষ্ঠান ও সম্পদ থেকে ট্রাস্টের তহবিল আসবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন