বিজ্ঞাপন

জিদানের ভাবনায় নেই সেই ফাইনাল, ক্লপের নেই প্রতিশোধ

April 6, 2021 | 1:22 pm

স্পোর্টস ডেস্ক

ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে জাঁকজমকপূর্ণ টুর্নামেন্ট উয়েফা চ্যাম্পিয়নস লিগ। এবারের মৌসুমের কোয়ার্টার ফাইনালের খেলা মাঠে গড়াচ্ছে আজ রাত থেকেই। বাংলাদেশ সময় রাত একটায় মাঠে গড়াবে দুটি ম্যাচ। একটিতে টুর্নামেন্টের সর্বোচ্চ শিরোপাধারী রিয়াল মাদ্রিদ মুখোমুখি তৃতীয় সর্বোচ্চ চ্যাম্পিয়ন লিভারপুলের। অন্য ম্যাচে ম্যানচেস্টার সিটি আতিথ্য দেবে ডর্টমুন্ডকে।

বিজ্ঞাপন

রিয়াল মাদ্রিদ ও লিভারপুলের হাই ভোল্টেজ ম্যাচটি রিয়ালের ঘরের মাঠ আলফ্রেড ডি স্টেফানোতে অনুষ্ঠিত হবে। তবে এই ম্যাচকে ঘিরে বাড়তি উত্তেজনা ছড়াচ্ছে দুই দলের শেষবারের মুখোমুখি লড়াইয়ের জন্য। ২০১৮ সালে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে অল রেডসদের ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে ১৩তম বারের মতো ইউরোপের শ্রেষ্ঠত্ব অর্জন করছিল লস ব্লাঙ্কোসরা। আর জিনেদিন জিদানের অধীনে টানা তৃতীয়বারের মতো জিতেছিল উয়েফা চ্যাম্পিয়নস লিগ।

তবে অতীত নিয়ে ভাবছেন না রিয়াল কোচ জিনেদিন জিদান। বললেন, বর্তমানটাই তার কাছে আসল। সেই ম্যাচের পর প্রথমবার মুখোমুখি হতে যাচ্ছে দল দুটি। স্বাভাবিকভাবে সোমবার জিদানের সংবাদ সম্মেলনে উঠল কিয়েভের ওই ফাইনালের প্রসঙ্গ।

জিদান বলেন, ‘অতীত নিয়ে আমরা ভাবি না। দুই দলের জন্যই বর্তমানটা আসল। তাদের জন্য এটা আলাদা একটি ম্যাচ, আমাদের জন্যও তাই। আমরা ভিন্ন একটি ম্যাচের জন্য প্রস্তুত হচ্ছি।’

বিজ্ঞাপন

এদিকে ওই ফাইনালে হারের পর বেশ ক্ষেপেছিলেন ক্লপ। বিশেষ করে ক্ষেপেছিলেন সার্জিও রামোসের ওপর। মোহাম্মদ সালাহকে করা তার ওই ফাউলের পর অনেকেই সমালোচনায় মেতেছিলেন রামোসের। হাই ভোল্টেজ এই ম্যাচের আগে সাংবাদিকদের প্রশ্নে এসেছে ওই ঘটনাটাও।

ক্লপ বলেন, ‘ওই ম্যাচের পর আমি বলেছিলাম যে আমার জন্মদিনে সার্জিও রামোসকে আমি জন্মদিনে আমন্ত্রণ জানাবো না। কিন্তু সেটা ওই ম্যাচের পরের ঘটনার জন্য বলেছিলাম। কিন্তু সব পাল্টেছে, এখন আমি হয়তো রামোসকে এমন্ত্রণ জানাতাম।’

এদিকে সাংবাদিকরা ক্লপের উদ্দেশে প্রশ্ন ছুঁড়ে দেন ওই ফাইনালের প্রতিশোধ নেওয়ার উদ্দেশে তার দল মাদ্রিদে এসেছে কিনা। এমন প্রশ্নের জবাবে ক্লপ জানিয়েছেন ফাইনালের ওই ম্যাচের প্রতিশোধের কথা তিনি ভাবছেন না।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘আমরা এখানে কোনো প্রতিশোধ নিতে আসিনি। আমাদের লক্ষ্য হচ্ছে এখান থেকে ভালো একটা ফলাফল নিয়ে যাওয়া।’

ইনজুরির কারণে এই ম্যাচে অবশ্য ক্লপের কাছে খলনায়কে পরিণত হওয়া সার্জিও রামোস খেলছেন না। আরও রিয়ালের স্কোয়াডে নেই এডেন হ্যাজার্ড। অন্যদিকে গোটা মৌসুম জুড়ে ইনজুরিতে জর্জরিত লিভারপুলের স্কোয়াডে নেই ভার্জিল ভ্যান ডাইক, জর্ডান হ্যান্ডারসন, মাতিম ও গোমেজ।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন