বিজ্ঞাপন

স্বাস্থ্যবিধি মেনে ব্যাংকের লেনদেন চললেও গ্রাহকদের উদাসিনতা

April 7, 2021 | 3:08 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকারের ঘোষিত এক সপ্তাহের ‘বিধিনিষেধের’ মধ্যে ব্যাংকগুলোতে স্বাস্থ্যবিধি মেনে চলছে লেনদেন। তবে সঠিকভাবে স্বাস্থ্যবিধি মানতে কিছু গ্রাহকদের মধ্যে উদাসিনতাও দেখা গেছে।

বিজ্ঞাপন

বুধবার (৭ এপ্রিল) রাজধানীর মতিঝিল ব্যাংকপাড়ায় বিভিন্ন ব্যাংকের শাখা ঘুরে দেখা গেছে, প্রতিটি শাখায় শারীরিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি রয়েছে হ্যান্ড স্যানিটাইজার এবং ডিজিটাল থার্মোমিটার দিয়ে শরীরের তাপমাত্রা পরিমাপের ব্যবস্থা।

এছাড়া প্রতিটি ব্যাংকের প্রবেশপথে নিরাপত্তারক্ষীরা বিষয়টি কঠোরভাবে মেনে চলছেন। ব্যাংকগুলোতে লেনদেন করতে আসা গ্রাহকদেরও মাস্ক ছাড়া প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

এছাড়া বিভিন্ন ব্যাংকের এটিএম বুথগুলোতেও একই ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। কোনো কোনো ক্ষেত্রে গ্রাহকদের অসচেতনতার চিত্র দেখা গেছে। অনেকে মাস্ক পরে ব্যাংক এবং বুথে ঢুকলেও পরে মুখ থেকে মাস্ক গলায় নামিয়ে রাখছেন।

বিজ্ঞাপন

বুধবার সকালে লেনদেন চলাকালীন সময়ে মতিঝিলে অবস্থতি এক্সিম ব্যাংক, ডাচবাংলা ব্যাংক, সোনালী ব্যাংক, এসআইবিএল, এনআরবিসি ব্যাংক, ইসলামি ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংকসহ বেশ কয়েকটি ব্যাংক ঘুরে দেখা গেছে—সেখানে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে। ব্যাংকগুলোতে স্বাভাবিক সময়ের মতোই লেনদেন হচ্ছে। কোনো কোনো ব্যাংকে অন্যসময়ের তুলনায় গ্রাহক উপস্থিতি কিছুটা বেশি হলেও কোথাও দীর্ঘলাইন চোখে পড়েনি। ব্যাংকের নিরাপত্তাকর্মীরা বারবার মাস্ক পরার তাগাদা দিলেও অনেকে সঠিক নিয়েমে মাস্ক পরছেন না। কেউ আবার মুখ থেকে মাস্ক নামিয়ে মোবাইলে কথা বলছেন।

এছাড়া বেশ কয়েকটি এটিএম বুথ ঘুরে দেখা গেছে বুথগুলোতে কিছুক্ষণ পরপরই জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে। ব্যাংক ও এটিএম বুথের মেঝেতেও ছেটানো হচ্ছে জীবাণুনাশক। পাশাপাশি এটিএম বুথ ব্যবহার করা পর গ্রাহকের হাতে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে বলা হচ্ছে। তবে অনেক ক্ষেত্রেই গ্রাহকরা এইসব বিধি নিষেধ মানতে চাচ্ছেন না।

রাজধানীর মতিঝিলে ডাচবাংলা ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ ব্র্যাঞ্চে সরেজমিনে ঘুরে দেখা গেছে ব্যাংকের বুথে লাইন দিয়ে গ্রাহকরা লেনদেন করছেন। ব্যাংকে ঢোকার পথে নিরাপত্তা রক্ষীরা গ্রাহকদের হাতে হ্যান্ড স্যানিটাইজার লাগিয়ে দিচ্ছেন, পাশাপাশি ডিজিটাল থার্মোমিটার দিয়ে শরীরের তাপমাত্রা পরীক্ষা করছেন। একইচিত্র দেখা গেছে এক্সিম ব্যাংক ও সোনালী ব্যাংকেও।

বিজ্ঞাপন

ডাচ বাংলা ব্যাংকের মতিঝিল ফরেন এক্সচেঞ্জ ব্র্যাঞ্চের অ্যাসিস্টেন ভাইস প্রেসিডেন্ট ও ডেপুটি ম্যানেজার মোহাম্মদ নাজমুস সাকের সারাবাংলাকে বলেন, ‘করোনাভাইরাস থেকে গ্রাহকদের সুরক্ষা দেওয়ার জন্য আমাদের ব্যাংকে সর ধরনের স্বাস্থ্যবিধি মানা হচ্ছে। প্রতিদিন কয়েকবার ফ্লোরগুলোতে জীবাণুনাশক ছেটানো হচ্ছে। ব্যাংকে প্রবেশের সময় প্রত্যেক গ্রাহকের হাত স্যানিটাইজার দিয়ে জীবাণুমুক্ত করা হচ্ছে এবং মাস্ক না থাকলে কাউকে ঢুকতে দেওয়া হচ্ছে না। পাশাপাশি শরীরের তাপমাত্রা মাপা হচ্ছে। তবে অনেক গ্রহক মাস্ক পরে ঢুকলেও পরে খুলে রাখছেন। এ ব্যাপারে আমরা বার বার সর্তক করছি।’

এক্সিম ব্যাংকের মতিঝিল শাখার সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মফিজুর রহমান। তিনি বলেন, ‘করোনা থেকে সুরক্ষা দেওয়ার জন্য আমাদের ব্যাংকের সব শাখায় স্বাস্থ্যবিধিকে গুরুত্ব দেওয়া হচ্ছে। কেউ ব্যাংকে মাস্ক ছাড়া প্রবেশ করতে পারছেন না। আবার ব্যাংকে প্রবেশের সময় হাতে স্যানিটাইজার লাগানোর ব্যবস্থা রয়েছে। পাশাপাশি ডিজিটাল থার্মোমিটার দিয়ে শরীরের তাপমাত্রা পরিমাপ করা হচ্ছে ।’

সারাবাংলা/জিএস/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন