বিজ্ঞাপন

ব্রাজিলে মৃত্যু আর ভারতে শনাক্তের নতুন রেকর্ড

April 7, 2021 | 3:31 pm

আন্তর্জাতিক ডেস্ক

সর্বশেষ ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে প্রথমবারের মতো চার হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। একই সময়ে দক্ষিণ এশিয়ার দেশ ভারতে প্রথমবারের মতো করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন এক লাখ ১৫ হাজারের বেশি মানুষ। দেশ দুটির স্বাস্থ্য বিভাগের বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

বুধবার (৭ এপ্রিল) পর্যন্ত বিশ্বব্যাপী ৩০ লাখের বেশি মানুষ করোনায় মারা গেছেন। তার মধ্যে ব্রাজিলে মৃত্যু হয়েছে তিন লাখ ৩৭ হাজার জনের। এছাড়াও, বিশ্বে মোট করোনায় আক্রান্ত হয়েছেন ১৩ কোটি ৩০ লাখ ৯৯ হাজার ৯০৬ জন। তার মধ্যে ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি ২৮ লাখ এক হাজার ৭৮৫ জন।

এদিকে, করোনার নতুন কয়েকটি দ্রুতসংক্রমণক্ষম ভ্যারিয়েন্ট বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার পর থেকেই দেশে দেশে সংক্রমণের নতুন ঢেউ লক্ষ্য করা যাচ্ছে। ব্রাজিলে রীতিমত মড়ক লেগে গেছে আর ভারতে প্রতিদিনই আক্রান্তের সংখ্যা আগের রেকর্ড ছাড়িয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে, করোনা মোকাবিলায় কড়াকড়ি আরোপ করা হচ্ছে। কিন্তু, তাতেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আসছে না বলে সংবাদ মাধ্যমগুলোর খবরে বলা হচ্ছে।

অন্যদিকে, কয়েকটি করোনা ভ্যাকসিন বিশ্বের বিভিন্ন দেশে গণহারে প্রয়োগের কর্মসূচি চলমান রয়েছে। মঙ্গলবার (৬ এপ্রিল) বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বিশ্বের মোট জনসংখ্যার পাঁচ শতাংশের জন্য বর্তমানে করোনা ভ্যাকসিনের অন্তত এক ডোজ নিশ্চিত করা সম্ভব হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন