বিজ্ঞাপন

‘রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসতে হবে’

April 7, 2021 | 3:33 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়সহ বহুপক্ষীয় ফোরাম এবং আঞ্চলিক ফোরাম আসিয়ানকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে কানাডা। পাশাপাশি কানাডা বলেছে, এই সংকট সমাধানে তারা সবাইকে নিয়ে বাস্তবভিত্তিক কাজ করে যাবে।

বিজ্ঞাপন

বঙ্গবন্ধু সেন্টার ফর বাংলাদেশ স্টাডিজ ইন কানাডা আয়োজিত ‘রোহিঙ্গা সংকটে আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্ব: প্রত্যাবাসন এবং জবাবদিহিতা নিশ্চিতের কানাডা যা করতে পারে’ শীর্ষক এক সেমিনারে কানাডার একাধিক প্রতিনিধি এমন মন্তব্য করেন।

ভার্চুয়াল পদ্ধতিতে অনুষ্ঠিত এই সেমিনারে বক্তারা বলেন, দ্রুত এই সংকটের সমাধান না হলে আন্তর্জাতিক এবং আঞ্চলিক নিরাপত্তায় প্রভাব পড়বে।

কানাডার প্রতিনিধিরা বলেন, এই সংকট সমাধানে কানাডা মানবিক সহায়তা থেকে শুরু করে বাস্তবভিত্তিক কর্মকাণ্ড চালিয়ে যাবে। মিয়ানমারের ওপর কার্যকর অর্থনৈতিক নিষেধাজ্ঞাসহ দেশটিতে বিনিয়োগ বন্ধ রাখবে কানাডা। পাশাপাশি রাখাইনে সংগঠিত অপরাধের জবাবদিহিতা নিশ্চিত করতে আন্তর্জাতিক অপরাধ আদালতে চলমান মামলায় সহায়তা করবে কানাডা।

বিজ্ঞাপন

বক্তারা বলেন, রাখাইনে নিরাপদ পরিবেশ সৃষ্টি এবং রোহিঙ্গা প্রত্যাবাসন নিশ্চিত করতে এখনই বৈশ্বিক বহুপক্ষীয় ফোরামগুলোর পদক্ষেপ নেওয়া জরুরি।

এই সংকট সমাধানে কানাডা নেতৃত্ব দিতে পারে- বাংলাদেশের প্রতিনিধিরা এমন আহ্বান জানিয়ে বলেন, ‘সংকট সমাধানে কানাডার জাতীয় সংসদ থেকে একটা বিবৃতি দিতে পারে। পাশাপাশি কানাডা কূটনৈতিকভাবে এই সংকটের সমাধানে উদ্যোগ নিতে পারে। এই ক্ষেত্রে আসিয়ানের সঙ্গে আলাপ করার উদ্যোগ নেওয়া যায়। কেন না বাংলাদেশ এবং কানাডা উভয়েই এই ফোরামের সদস্য।‘

ভার্চুয়াল পদ্ধতিতে অনুষ্ঠিত এই সেমিনারে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার ড. খলিলুর রহমান, কানাডার মানিতবা প্রভিন্সের ইন্ডিপেন্ডেন্ট সিনেটর গ্রুপের মারিলো মেকফেড্রা সিএম, আলবার্টা প্রভিন্সের সংসদ সদস্য হেলথআর মেকফেড্রা এবং সাস্কাতুন প্রভিন্সের সংসদ সদস্য ব্রাড রেদিকপ সেমিনারে অংশ নিয়ে বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন