বিজ্ঞাপন

মিয়ানমারে জান্তা বাহিনীর গুলিতে অন্তত ৭ মৃত্যু

April 7, 2021 | 6:08 pm

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারের দুই শহরে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে জান্তা বাহিনীর গুলিতে অন্তত সাত জনের মৃত্যু এবং বেশ কয়েকজন আহত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম।

বিজ্ঞাপন

বুধবার (৭ এপ্রিল) দেশটির বাণিজ্যিক রাজধানী ইয়াঙ্গুনে একটি চীনা কারখানায় অগ্নিসংযোগেরও ঘটনা ঘটেছে। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বিক্ষোভকারীরা এদিন চীনের পতাকাও পুড়িয়েছে।

ওদিকে, ক্ষমতাসীন জান্তা সরকারের প্রধান জেনারেল মিন অং হ্লাইং বলেছেন, সিভিল ডিজঅবিডিয়েন্স মুভমেন্ট (সিডিএম) মিয়ানমারকে ধ্বংস করে দিচ্ছে।

বিজ্ঞাপন

ফেব্রুয়ারির সামরিক অভ্যুত্থানের পর থেকে জান্তা বাহিনীর হাতে ৫৮০র বেশি বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিকাল প্রিজনার্স (এএপিপি)।

অভ্যুত্থানের পর থেকেই সেনাবাহিনীর দমনপীড়ন উপেক্ষা করে মিয়ানমারের বিভিন্ন এলাকায় লাগাতার বিক্ষোভ ও ধর্মঘট হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর কালেতে সু চির নেতৃত্বাধীন বেসামরিক সরকারের হাতে ক্ষমতা ফিরিয়ে দেওয়ার দাবিতে বিক্ষুব্ধদের জমায়েতে জান্তা বাহিনী গুলি চালায় বলে কয়েকজন প্রত্যক্ষদর্শী জানিয়েছে।

মিয়ানমারের সংবাদ মাধ্যম মিজ্জিমা এবং দ্য ইরাবতি উত্তর-পশ্চিমের এ শহরে অন্তত ৫ জনের মৃত্যু এবং বেশ কয়েকজন আহত হয়েছে বলে জানিয়েছে। এছাড়াও, ইয়াঙ্গুনের কাছে বাগো শহরে নিরাপত্তা বাহিনীর গুলিতে ২ বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে বলে জানাচ্ছে মিয়ানমার নাও।

বিজ্ঞাপন

অন্যদিকে, ইয়াঙ্গুনে চীনের একটি পোশাক কারখানায় আগুন লাগার খবর দিয়েছে মিয়ানমারের দমকল বিভাগ। তবে, অগ্নিকাণ্ডে হতাহত এবং ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। ইয়াঙ্গুনেই বিক্ষোভকারীরা চীনের পতাকায় আগুন দিচ্ছেন এমন ছবি ফেসবুকেও এসেছে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার এ দেশটির অনেকেই ক্ষমতাসীন জান্তাকে চীনের সমর্থনপুষ্ট মনে করে। মার্চ মাসে ইয়াঙ্গুনে চীনের বিনিয়োগ করা ৩২ কারখানায় অগ্নিসংযোগের ঘটনা ঘটেছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন