বিজ্ঞাপন

একদিনে রেকর্ড ৭৪ জনের মৃত্যু, শনাক্ত ৬৮৫৪

April 8, 2021 | 4:41 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ নিয়ে গত ২৪ ঘণ্টায় রেকর্ড ৭৪ জনের মৃত্যু হয়েছে। দুদিন আগেও ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড ছিল ৬৬ জন। কিন্তু আজকের হিসাব সেই রেকর্ড ভেঙে দিল। এদিকে একই সময়ে নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে ৬ হাজার ৮৫৪টি নমুনায়।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৮ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, নমুনা পরীক্ষায় আগের দিনের চেয়ে সংক্রমণ কিছুটা কমেছে। গত ২৪ ঘণ্টায় সারাদেশের সরকারি-বেসরকারি মিলিয়ে ২৪৩টি আরটি-পিসিআর, জিন এক্সপার্ট ও অ্যান্টিজেন ল্যাবে মোট নমুনা সংগ্রহ কর হয়েছিল ৩৩ হাজার ৩২৮টি। এর মধ্যে নমুনা পরীক্ষা হয়েছে ৩৩ হাজার ১৯৩টি।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার মধ্যে ৬ হাজার ৮৬৪টি নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে ৬ লাখ ৬৬ হাজার ১৩২ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হলেন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২০ দশমিক ৬৫ শতাংশ। গতকাল যা ছিল ২২ দশমিক ০২ শতাংশ। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট শনাক্তের ১৩ দশমিক ৫৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৭৪ জন মারা গেছেন। এ নিয়ে এখন পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে মোট ৯ হাজার ৫২১ জনের মৃত্যু হলো। মৃত্যুর হার ১ দশমিক ৪৩।

বিজ্ঞাপন

এদিকে গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৩ হাজার ৩৯১ জন। এ নিয়ে এখন পর্যন্ত এই ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৫ লাখ ৬৫ হাজার ৩০ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৪ দশমিক ৮২ শতাংশ।

বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৭৪ জনের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৭০ জন। আর বাড়িতে চারজনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ৪৮ জন পুরুষ, ২৬ জন নারী। এ নিয়ে এখন পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে ৭ হাজার ১৩০ জন পুরুষ (৭৪ দশমিক ৯৯ শতাংশ) ও ২ হাজার ৩৯১ জন নারী (২৫ দশমিক ১১ শতাংশ) মারা গেলেন।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় যে ৭৪ জন মারা গেছেন, তাদের মধ্যে ৪৬ জন ষাটোর্ধ্ব, ১৬ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর ও ছয়জনের বয়স ৪১ থেকে ৫০ বছর। এছাড়া ৩১ থেকে ৪০ বছর বয়সী পাঁচজন, ২১ থেকে ৩০ বছর বয়সী একজনের মৃত্যু হয়েছে।

মৃত এই ৭৪ জনের ৪৩ জনই ঢাকা বিভাগের, চট্টগ্রাম বিভাগের ১৫ জন। এছাড়া রাজশাহী বিভাগের তিনজন, খুলনা বিভাগের সাতজন, বরিশালের চারজন ও সিলেটের দুইজন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন গত ২৪ ঘণ্টায়।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বৃহস্পতিবার দুপুর আড়াইটা পর্যন্ত সারাদেশে করোনাভাইরাসের ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করেছেন মোট ৬৯ লাখ ৮৯ হাজার ৯২৪৬। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় ভ্যাকসিন নিয়েছেন ১৩ হাজার ২৮ জন। গত ২৭ জানুয়ারির পর থেকে এ পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন ৫৫ লাখ ৬৮ হাজার ৭০৩ জন।

সারাবাংলা/পিটিএম

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন