বিজ্ঞাপন

চট্টগ্রামের অবৈধ ২৪ ইটভাটা উচ্ছেদে বাধা কাটল

April 8, 2021 | 6:27 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: চট্টগ্রামের ২৪টি ইটভাটা বন্ধ ও উচ্ছেদ না করার জন্য হাইকোর্টের দেওয়া নির্দেশ স্থগিত করে আদেশ দিয়েছেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত। এর ফলে এসব ইটভাটা উচ্ছেদে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৮ এপ্রিল) আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর চেম্বার জজ আদালত এই আদেশ দেন।

আদালতে এদিন ইটভাটার পক্ষে শুনানি করেন সানজিদা খানম। অন্যদিকে, পরিবেশ অধিদফতরের পক্ষে ছিলেন মনজিল মোরসেদ, সৈয়দ কামরুল হোসেন কিরণ এবং মুনতাসীর উদ্দিন আহমেদ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

শুনানি শেষে মনজিল মোরসেদ বলেন, বিচারপতি মো. মজিবর রহমান মিয়া এবং মো. কামরুল হোসেন মোল্লার আদালত গত বছরের ১৪ ডিসেম্বর চট্টগ্রামে অবৈধভাবে পরিচালিত সব ইটভাটা বন্ধের নির্দেশ দেন। ওই আদেশের বিরুদ্ধে একাধিক আপিল করা হলেও শুনানি শেষে চেম্বার জজ আদালত কোনো স্থগিতাদেশ দেননি।

বিজ্ঞাপন

পরে উচ্ছেদ আদেশ সম্পূর্ণভাবে প্রতিপালিত না হওয়ায় চট্টগ্রামের জেলা প্রশাসক ও পরিবেশ অধিদফতরের কর্মকর্তাদের ওপর হাইকোর্ট আদালত অবমাননার রুল জারি করেন। এর মধ্যে চট্টগ্রামের কয়েকজন ইটভাটা মালিক তথ্য গোপন করে পুনরায় অপর একটি আদালতে পৃথক পৃথক আটটি রিট দায়ের করে ২৪টি ইটভাটা উচ্ছেদ অভিযান স্থগিতের আবেদন জানান।

তাদের আবেদনের শুনানি শেষে গত ২২ মার্চ হাইকোর্টের বিচারপতি মো. খসরুজ্জামান এবং মো. মাহমুদ হাসান তালুকদারের দ্বৈত বেঞ্চ ৪৫ দিনের সময় মঞ্জুর করেন এবং এর মধ্যে উচ্ছেদ না করার নির্দেশ দেন।

হাইকোর্টের ওই স্থগিতাদেশের বিরুদ্ধে পরিবেশ অধিদফতরের মহাপরিচালকের পক্ষে আপিল আবেদন করা হয়। ওই আবেদনের শুনানি শেষে চেম্বার জজ আদালত হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন