বিজ্ঞাপন

তৈরি মঞ্চ রাতে এল ক্লাসিকো

April 10, 2021 | 11:14 am

স্পোর্টস ডেস্ক

ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে রোমঞ্চকর লড়াইয়ের একটি এল ক্লাসিকো। যে খেলার উত্তাপ ছড়িয়ে পড়ে মাঠ থেকে মাঠের বাইরেও। যার প্রভাব কেবল ওই ফুটবল মাঠেই শেষ হয়ে যায় না। চলে চুলচেরা বিশ্লেষণ, শুরু হয় আলোচনা আর চলতে থাকে সমালোচনাও। ২০২০/২১ মৌসুমের শেষ এল ক্লাসিকোতে রিয়াল মাদ্রিদের ঘরের মাঠ আলফ্রেড ডি স্টেফানোতে আজ বাংলাদেশ সময় রাত একটায় মাঠে নামছে দুই চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা।

বিজ্ঞাপন

বার্সেলোনার সঙ্গে নতুন চুক্তি স্বাক্ষর এখন পর্যন্ত না করায় শঙ্কা জেগেছে এটিই হতে পারে লিওনেল মেসির শেষ এল ক্লাসিকো। তবে রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান চান মেসি যেন বার্সা না ছাড়েন। তিনি যেন বার্সাতেই থাকেন।

এল ক্লাসিকোর আগে সংবাদসম্মেলনে জিদান বলেন, ‘আমি চাই না এটা মেসির শেষ এল ক্লাসিকো হোক। তাকে খেলতে দাও, তাকে বার্সেলোনায় থাকতে দাও। সে সেখানে ভালো আছে। এটা লা লিগার জন্যও অনেক ভালো যদি সে এখানে থাকে।’

‘আমরা জানি মেসি কেমন খেলোয়াড়। সে যেকোনো সময় গোল করে ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দিতে পারে। কিন্তু আমাদের মনে রাখতে হবে আমরা বার্সেলোনার বিপক্ষে খেলে নামছি। নিজেদের সেরাটা দিয়েই তাদের আটকানোর চেষ্টা করতে হবে।’-যোগ করেন জিদান।

বিজ্ঞাপন

এল ক্লাসিকোর ইতিহাসের সবচেয়ে সফল খেলোয়াড় লিওনেল মেসি। রিয়ালের বিপক্ষে একটি হ্যাটট্রিকের সঙ্গে ৪৪ ম্যাচ খেলে নামের পাশে আছে ২৬টি গোল। যদিও ২০১৭/১৮ মৌসুমের পর থেকে এখন পর্যন্ত এল ক্লাসিকোতে জালের দেখা পাননি মেসি।

চলতি মৌসুমেও লা লিগার শিরোপার দৌড়ে আছে দুই দলই। ৬৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে অ্যাটলেটিকো মাদ্রিদ, ৬৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে বার্সেলোনা আর ৬৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে টুর্নামেন্টের সর্বোচ্চ শিরোপাধারী রিয়াল। শিরোপা নির্ধারণের জন্য সামনে এখনও ৯টি ম্যাচ রয়েছে, যার মধ্যে রয়েছে এল ক্লাসিকোও। শনিবার এল ক্লাসিকোতে রিয়ালের ঘরের মাঠে আতিথ্য নেবে বার্সেলোনা।

এল ক্লাসিকোতে মাঠে নামার আগে বার্সেলোনাকে বাড়তি অনুপ্রেরণা যোগাচ্ছে শেষ ১৯ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড। যার মধ্যে টানা ৬টি ম্যাচসহ বার্সার জয়র মোট ১৬টিতে।তবে অতসব হিসেবে এখনই যেতে চান না বার্সা কোচ কোম্যান। কারণ এরপরেও বাকি থাকবে অনেক ম্যাচ, যেখানে হতে পারে অনেক কিছু।

বিজ্ঞাপন

তার মতে ক্লাসিকো জিতলেই শিরোপা নিশ্চিত হবে না। কোম্যান বলেন, ‘ক্লাসিকোর ফল শিরোপা নির্ধারক হবে না। কারণ আগামীকালকের পরও অনেক ম্যাচ বাকি থাকবে আর যেকোনো দলের পক্ষেই সব ম্যাচ জেতা খুব কঠিন। তবে যারা ক্লাসিকো জিতবে তারা সামনের পথচলায় মানসিকভাবে অনেক শক্তি পাবে।’

এদিকে বার্সেলোনাকে হারাতে কি করতে হবে তা বাতলে দিয়েছেন রিয়াল স্ট্রাইকার করিম বেনজেমা।

‘সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, আমরা মাঠে কি করতে সক্ষম। গুরুত্বপূর্ণ বিষয় হলো, আমরা কি কৌশলে খেলব। তারা কী করবে, তাতে মনোযোগ দেওয়ার কিছু নেই। আমরা যখন তাদের ওপর চাপ দেব তখন সেটা যতটা সম্ভব প্রবল হতে হবে। আর যখন আমরা বল পাব তখন লম্বা সময় এর দখল রাখতে হবে, কারণ বলের পেছনে ছোটা তারা পছন্দ করে না।’

সবমিলিয়ে বেশ রোমাঞ্চকর ম্যাচের অপেক্ষায় গোটা ফুটবল বিশ্ব।

বিজ্ঞাপন

দুই দলের সম্ভাব্য একাদশ:

রিয়াল মাদ্রিদ: থিবো কোর্তোয়া, লুকাস ভাস্কেজ, এডার মিলিতা), নাচো ফার্নান্দেজ, ফারল্যান্ড মেন্ডি, ক্যাসেমিরো, টনি ক্রুস, ফেদে ভালভার্দে, মার্কো অ্যাসেন্সিও, করিম বেনজেমা এবং ভিনিসিয়াস জুনিয়র।

বার্সেলোনা: টার স্টেগান, জর্দি আলবা ক্লেমেন্ট লেংলে, জেরার্ড পিকে, সার্জিনো ডেস্ট, ফ্র্যাঙ্কি ডি ইয়ং, সার্জিও বুস্কেটস, পেদ্রি, অ্যান্তোনিও গ্রিজম্যান, উসমান দেম্বেলে এবং লিওনেল মেসি।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন