বিজ্ঞাপন

রাজধানীর ১০০ স্পটে টিসিবির ট্রাক, ক্রেতাদের দীর্ঘলাইন

April 10, 2021 | 1:47 pm

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পবিত্র রমজান উপলক্ষ্যে রাজধানীর বিভিন্ন এলাকায় বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন ট্রেডিং করপোররেশন অব বাংলাদেশ (টিসিবি) এর মাধ্যমে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রির কার্যক্রম জোরদার করা হয়েছে। প্রতিদিন রাজধানীর বিভিন্ন এলাকায় ১০০টি ট্রাকে করে টিসিবির ছয়টি পণ্য বিক্রি করা হচ্ছে। দীর্ঘলাইন দিয়ে টিসিবি‘র এসব পণ্য কিনছেন নিম্ন মধ্যবিত্ত ও মধ্যবিত্তরা। ঘণ্টার পর ঘণ্টা চৈত্রের তীব্র রোদে দাঁড়িয়ে টিসিবির পণ্য কিনছেন তারা।

বিজ্ঞাপন

শনিবার (১০ এপ্রিল) রাজধানীর জাতীয় প্রেস ক্লাব, সেগুনবাগিচা ও মতিঝিলসহ বিভিন্ন এলাকায় সরেজমিন ঘুরে এসব চিত্র পাওয়া গেছে।

সরেজমিনে দেখা গেছে, টিসিবির ট্রাকে সয়াবিন তেল, চিনি, মশুর ডাল, ছোলা ও খেঁজুর দেওয়া হচ্ছে। এর মধ্যে প্রতি কেজি সয়াবিন তেল ১০০ টাকা, চিনি, ছোলা ও মশুর ডাল ৫৫ টাকা কেজি এবং খেঁজুর বিক্রি হচ্ছে ৮০ টাকা করে। একজন ক্রেতা সর্বোচ্চ ৫ লিটার তেল, চার কেজি করে চিনি, ছোলা ও মশুরের ডাল কিনতে পারছেন। এছাড়াও প্রতিজন খেঁজুর নিতে পারছেন ১/২ কেজি।

বিজ্ঞাপন

রাজধানীর ১০০ স্পটে টিসিবির ট্রাক, ক্রেতাদের দীর্ঘলাইন

এদিকে রাজধানীর সেগুন বাগিচাস্থ বটতলার অপেক্ষামান টিসিবির ট্রাক থেকে পণ্য কিনছেন কামরুল ইসলাম নামে একজন ক্রেতা। তিনি সারাবাংলাকে বলেন, বেলা ১১টা থেকে দাঁড়িয়ে রয়েছেন, এখন দুপুর ১২টা। লাইনেই অপেক্ষা করছি। হয়তো আরও ১৫/২০ মিনিট লাগবে পণ্য কিনতে।

বিজ্ঞাপন

এতক্ষণ লাইনে দাঁড়ানোর কারণ প্রসঙ্গে তিনি বলেন, বেসরকারি চাকরি করছি। গত বছর করোনার সময় ৩০ শতাংশ বেতন কমানো হয়েছে। সেটা আর বাড়েনি। বরং বর্তমানে করোনা বেড়ে যাওয়ায় চাকরি হারানোর আতঙ্কে রয়েছি। এই অবস্থায় এক ঘন্টা দাঁড়ানোর পরেও যদি টিসিবির পণ্য কিনতে পারি তাহলে কয়েকশ টাকা সাশ্রয় হবে।

রাজধানীর ১০০ স্পটে টিসিবির ট্রাক, ক্রেতাদের দীর্ঘলাইন

বিজ্ঞাপন

একই কথা বলছেন, সুমি আক্তার। তিনি বলেন, বাজারে সয়াবিন তেল প্রতি লিটার ১৪০ টাকা। টিসিবিতে ১০০ টাকা। ৫ লিটার তেল টিসিবি থেকে কিনলে সাশ্রয় ২০০ টাকা। এছাড়াও ছোলা, মশুর ডাল ও চিনি বাজার থেকে গড়ে ২০ থেকে ৪০ টাকা কম পাওয়া যাচ্ছে। তাই কষ্ট হলেও এখান থেকে পণ্য কিনছি।

এ ব্যাপারে টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির সারাবাংলাকে বলেন, পবিত্র রমজান উপলক্ষ্যে রাজধানীর বিভিন্ন স্পটে টিসিবির পণ্য বিক্রির কার্যক্রম জোরদার করা হয়েছে। প্রতিদিন রাজধানীর ১০০টি স্পটে ১০০টি ট্রাকে করে টিসিবির পণ্য বিক্রি হচ্ছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, প্রতিটি ট্রাকে ১২০০ লিটার তেল, ৭০০ কেজি চিনি, ৫০০ কেজি মশুর ডাল, ১০০ কেজি ছোলা ৬০০ কেজি, পেঁয়াজ ৫০০ কেজি এবং খেঁজুর ১০০ কেজি বিক্রি হচ্ছে।

তিনি জানান, প্রয়োজনে এর পরিমাণ আরও বাড়ানো হবে।

 

সারাবাংলা/জিএস/এএম

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন