Sarabangla 4th-anniversary Sarabangla 4th-anniversary
বিজ্ঞাপন

বইমেলার দ্বার বন্ধ হচ্ছে ১২ এপ্রিল

April 10, 2021 | 3:00 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নভেল করোনাভাইরাসের (কোভিড ১৯) সংক্রমণ বেড়ে যাওয়ায় আগামী ১৪ এপ্রিল থেকে ‘সর্বাত্মক লকডাউন’ কার্যকরের পথে হাঁটছে সরকার। এ পরিস্থিতিতে বাংলা একাডেমিতে চলমান বইমেলার নির্ধারিত সীমা দুই দিন কমিয়ে আনা হচ্ছে। আগামী ১৪ এপ্রিল পর্যন্ত মেলা চালানোর কথা থাকলেও নতুন সিদ্ধান্ত অনুযায়ী আগামী পরশু, সোমবার (১২ এপ্রিল) বন্ধ করে দেওয়া হচ্ছে বইমেলার দ্বার।

বিজ্ঞাপন

শনিবার (১০ এপ্রিল) সংস্কৃতি মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা ফয়সাল হাসান আগামী সোমবার বইমেলা বন্ধের এই সিদ্ধান্তের কথা জানান।

নতুন এই সিদ্ধান্ত অনুযায়ী সোমবার হবে এ বছরের বইমেলার শেষ দিন। তবে পরদিন মঙ্গলবার (১৩ এপ্রিল) পর্যন্ত স্টল গুটিয়ে ফেলা ও বইপত্র সরিয়ে নেওয়ার কাজ শেষ করতে পারবেন প্রকাশকরা।

বিজ্ঞাপন

এ বছর করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে বইমেলার আয়োজন নিয়েই ছিল অনিশ্চয়তা। প্রতিবছর ফেব্রুয়ারিতে শুরু হলেও এ বছর মেলা শুরু হয় ১৮ মার্চ। ১৪ এপ্রিল পর্যন্ত ২৮ দিন চলার কথা ছিল মেলা। বরাবরের মতোই প্রতিদিন বিকেল ৩টা থেকে এবং শুক্র-শনিবার সকাল ১১টায় খোলে বইমেলার গেট।

মেলা শুরুর পর থেকে করোনাভাইরাস সংক্রমণ বাড়তে থাকলে নতুন করে সিদ্ধান্ত নিতে হয় সরকারকে। ২৯ মার্চ থেকে ১৮ দফা বিধিনিষেধ জারি করা হয়। একদিন পর ৩১ মার্চ জানানো হয়, ১ এপ্রিল থেকে বইমেলা চলবে প্রতিদিন বিকেল ৩টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত।

বিজ্ঞাপন

করোনা সংক্রমণ পরিস্থিতির কোনো উন্নতি না হলে ৫ এপ্রিল থেকে একসপ্তাহের জন্য নতুন করে আরও বিধিনিষেধ জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। ৪ এপ্রিল মন্ত্রিপরিষদ বিভাগের ওই নির্দেশনার পর সংস্কৃতি মন্ত্রণালয় থেকেও বইমেলা নিয়ে নতুন নির্দেশনা আসে। তাতে বলা হয়, প্রতিদিন দুপুর ১২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে বইমেলা। অর্থাৎ সংক্রমণ বাড়লেও মেলার সময় আগের চেয়ে বাড়ানো হয় দেড় ঘণ্টা।

সরকার সংক্রমণ এড়াতে সব ধরনের জমায়েত নিষিদ্ধ করলেও বইমেলা খোলা রাখা নিয়ে সমালোচনা কম হয়নি। তবে তাতেও শেষ পর্যন্ত বন্ধ হয়নি বইমেলা। এবারে সরকার ১৪ এপ্রিল থেকে ‘সর্বাত্মক লকডাউন’ নিয়ে পরিকল্পনা করাতে শেষ পর্যন্ত নির্ধারিত সময়ের একদিন আগে ফুরিয়ে যাচ্ছে বইমেলার আয়োজন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন