বিজ্ঞাপন

এলএনজি স্থানান্তরে এক্সিলারেট এনার্জির মাইলফলক

April 10, 2021 | 6:21 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জাহাজ থেকে জাহাজে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস স্থানান্তর করে মাইলফলক স্থাপন করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান এক্সিরারেট এনার্জি।

বিজ্ঞাপন

কক্সবাজারের মহেশখালীতে দেশের প্রথম ভাসমান এলএনজি টার্মিনালে শনিবার (১০ এপ্রিল) ২ হাজার তম জাহাজ স্থানান্তরের মাধ্যমে এই দৃষ্টান্ত অর্জন করলো প্রতিষ্ঠানটি।

বাণিজ্যিক জাহাজ থেকে জাহাজে তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) স্থানান্তরে বিশ্বের শীর্ষ এ প্রতিষ্ঠান ২০১৮ সাল থেকে ১৫ বছরের জন্য বাংলাদেশের গভীর সমুদ্রে স্থাপিত ভাসমান এলএনজি টার্মিনালে এসটিএস পদ্ধতিতে এলএনজি স্থানান্তরের জন্য চুক্তিবদ্ধ হয়। এরইমধ্যে এক্সিলারেট এনার্জি তার এসটিএস প্রোটোকলটি ব্যবহার করে সাফল্যের সঙ্গে ২৩ কোটি ৬৪ লাখ ৫ হাজার ঘনমিটার এলএনজি স্থানান্তর করেছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সেখানে এক্সিলারেট এনার্জির চিফ অপারেটিং অফিসার ক্যাল ব্যানক্রফট জানান, বঙ্গোপসাগরে ২ হাজার তম জাহাজ স্থানান্তরের যে মাইলফলক স্থাপন করেছে এক্সিলারেট এনার্জি, এর মূলেই রয়েছে প্রতিষ্ঠানটির বিশ্বজুড়ে সুনাম ও জাহাজের ক্রুদের কঠোর পরিশ্রম। আমার বিশ্বাস বাংলাদেশে সাফল্যের সঙ্গেই এলএনজি স্থানান্তরে পুরো কাজ সম্পন্ন করতে পারবে এক্সিলারেট এনার্জি।

বিজ্ঞাপন

উল্লেখ্য, দেশের গ্যাস ঘাটতি মেটাতে এবং শিল্প কারখানায় গ্যাসের সরবরাহ নিরবচ্ছিন্ন রাখতে এলএনজি আমদানির উদ্যোগ নেয় সরকার। এরইমধ্যে কাতার, সুইজারল্যান্ড ছাড়াও ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুর এবং ওমানের সঙ্গেও সমঝোতা চুক্তি (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে এলএনজি আমদানির জন্য।

সারাবাংলা/জেআর/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন