বিজ্ঞাপন

আলিবাবাকে ২৭৫ কোটি ডলার জরিমানা করল চীন

April 10, 2021 | 6:30 pm

আন্তর্জাতিক ডেস্ক

আলিবাবা গ্রুপকে ২৭৫ কোটি ডলার জরিমানা করেছে চীন। বাজারে একচেটিয়া আধিপত্য তৈরি করার অভিযোগে এ বিশাল অঙ্কের আর্থিক দণ্ড দিয়েছে দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। শনিবার (১০ এপ্রিল) এ খবর প্রকাশ করেছে বার্তাসংস্থা রয়টার্স। উল্লেখ্য, চীনের ইতিহাসে কোনো প্রতিষ্ঠানকে করা এটাই সর্বোচ্চ জরিমানার রেকর্ড বলে দাবি করা হচ্ছে।

বিজ্ঞাপন

গত বছর থেকেই আলিবাবার কার্যক্রমের তদন্ত শুরু করে চীনের বাজার নিয়ন্ত্রণ প্রশাসন (এসএএমআর)। এসএএমআর-এর দাবি, আলিবাবা চীনে ই-কমার্স ব্যবসার নিয়ম লঙ্ঘন করে একচেটিয়া আধিপত্য বিস্তার করছে। আলিবাবার ব্যবসায়ীক কৌশলের কারণে দেশটিতে অন্য ই-কমার্স কোম্পানি সুবিধা করতে পারছে না। তদন্ত শেষে আলিবাবকে ২৭৫ কোটি ডলার জরিমানা করে বাজার নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

উল্লেখ্য, রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, জরিমানার এ অঙ্ক বিশাল মনে হলেও আলিবাবার কাছে তা সামান্যই। এ পরিমাণ অর্থ ২০১৯ সালে প্রতিষ্ঠানটির আয়ের মাত্র ৪ শতাংশের কাছাকাছি।

বিজ্ঞাপন

উল্লেখ্য, চীন সরকারের সঙ্গে সম্পর্ক ভালো যাচ্ছে না আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মার। এর আগে গত বছরের অক্টোবরে চীনের বাজার নিয়ন্ত্রণ প্রশাসনের কঠোর সমালোচনা করেছিলেন জ্যাক মা। এর পর থেকেই জ্যাক মা'র বিভিন্ন প্রতিষ্ঠানে তদন্ত শুরু করে বাজার নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। গত নভেম্বরে আলিবাবার শাখা প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের ৩৭ বিলিয়ন ডলারের আইপিও পরিকল্পনা স্থগিত করে দেওয়া হয়।

এদিকে, সরকারের দেওয়া এ জরিমানা মেনে নিয়েছে আলিবাবা। শনিবারেই প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা এ জরিমানার অর্থ পরিশোধ করবে এবং চীনের নীতি অনুসরণ করবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন