বিজ্ঞাপন

এল ক্লাসিকো হেরে কোম্যানের অজুহাত

April 11, 2021 | 4:01 am

স্পোর্টস ডেস্ক

মৌসুমের শেষ এল ক্লাসিকোতে রিয়ালের ঘরের মাঠ আলফ্রেড ডি স্টেফানোতে ২-১ গোলের ব্যবধানে হেরেছে বার্সেলোনা। এমন হারের পর বার্সা কোচ রোনাল্ড কোম্যান অজুহাত হিসেবে দাঁড় করিয়েছেন দুটি পেনাল্টি না পাওয়াকে।

বিজ্ঞাপন

খেলার তখন ৩৮ মিনিট চলছে। রিয়ালের ডি বক্সের ভেতর ফারল্যান্ড মেন্ডির চ্যালেঞ্জে লুটিয়ে পড়েন উসমান দেম্বেলে। আর সঙ্গে সঙ্গেই বার্সার সকল খেলোয়াড়রা প্রতিবাদী হয়ে পেনাল্টির আবেদন করতে থাকে। তবে রেফারি হেসুস গিল মাঞ্জানো সাফ না করে দেন।

এরপর ম্যাচের ৮৩ মিনিটে মেসির বাড়ানো বল ধরে বাঁ প্রান্ত থেকে আক্রমণ করেন জর্দি আলবা। দারুণ এক ক্রস করেন ডি বক্সে, সেখান থেকে মার্টিন ব্র্যাথওয়েট শট নেওয়ার চেষ্টা করেন কিন্তু বল নিয়ন্ত্রণে আনতে পারেননি। সেখানে অবশ্য বাধা হয়ে ছিলেন ফারল্যান্ড মেন্ডি। বার্সা খেলোয়াড়রা ক্ষিপ্রতার সঙ্গ রেফারির কাছে পেনাল্টির আবেদন জানালেও রেফারি নিজের সিদ্ধান্তে অনড়।

বিজ্ঞাপন

রেফারির সঙ্গে চড়াও হয়ে কথা বলায় জর্দি আলবাকে হলুদ কার্ড দেখিয়ে সতর্কও করেন রেফারি। অবশ্য কেবল আলবা একাই নন ডাগ আউট থেকে রেফারির সিদ্ধান্তের বিপক্ষে কথা বলায় হলুদ কার্ড দেখেন বার্সা কোচ রোনাল্ড কোম্যানও।

ম্যাচ শেষে তাই রোনাল্ড কোম্যান তাই ক্ষোভ ঝেড়েছেন ভিএআর এবং রেফারির ওপর। দুটি পরিস্কার পেনাল্টি থেকে বঞ্চিত হয়েছে বার্সা, এমনটাই দাবি কোম্যানের।

বিজ্ঞাপন

তিনি বলেন, 'কেউ যদি খেলা দেখে থাকে তাহলে সবাই বুঝতে পারবে যে দুটি পরিস্কার পেনাল্টি থেকে আমরা বঞ্চিত হয়েছি। আমি রেফারির দুটি সিদ্ধান্ত নিয়ে খুবই হতাশ এবং অখুশি। আমি রেফারিদের বলতে চাই তারা যেন মাঠে সবসময় সঠিক সিদ্ধান্ত দেন। আর আমি মাঠে ওই সময় রেফারিকে সঠিক সিদ্ধান্ত দিতেই বলছিলাম কারণ ওটা পরিস্কার পেনাল্টি ছিল। '

অবশ্য কেবল পেনাল্টি নিয়েই নিজের ক্ষোভ দেখাননি কোম্যান, সেই সঙ্গে যোগ করা অতিরিক্ত সময়ও কম দেওয়া হয়েছে বলে তার অভিযোগ। কোম্যান বলেন, 'আমার মনে হয় অতিরিক্ত সময় ছিল মাত্র চার মিনিট। তবে সেটা আরও বেশি দেওয়া উচিৎ ছিল।'

বিজ্ঞাপন

কেবল রেফারিরই সমালোচনা করেননি কোম্যান, স্পেনে ভিএআর কেন আছে তা নিয়েও প্রশ্ন তুলেছেন বার্সা কোচ। কোম্যানের প্রশ্ন, 'স্পেনেল কেন ভিএআর আছে আমি এটাই বুঝি না। সবাই দেখেছে ওটা পরিস্কার পেনাল্টি ছিল।'

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন