বিজ্ঞাপন

জনকণ্ঠের চাকরিচ্যুত সাংবাদিকদের ওপর হামলা, আহত ১০

April 11, 2021 | 8:49 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আন্দোলনরত চাকরিচ্যুত হওয়া জনকণ্ঠের সাংবাদিকদের ওপর হামলার ঘটনা ঘটেছে। এতে অন্তত ১০ জন সাংবাদিক আহত হয়েছেন। রোববার (১১ এপ্রিল) বিকাল সাড়ে চারটার দিকে জনকণ্ঠ ভবনের সামনে এ ঘটনা ঘটে।

বিজ্ঞাপন

ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) জনকণ্ঠ ইউনিটের ইউনিট চিফ ও জনকণ্ঠের সিনিয়র রিপোর্টার রাজন ভট্টাচার্য সারাবাংলাকে বলেন, ‘গ্লোব-জনকণ্ঠ শিল্প পরিবারের সন্ত্রাসীরা আমাদের ওপর হামলা করেছে। এতে আমাদের ১০ জন সাংবাদিক আহত হয়েছেন।’

আহতদের মধ্যে জনকণ্ঠের সংবাদকর্মী ফিরোজ মান্না, ওয়াজেদ হীরা এবং আনোয়ারুল ইসলাম সাজু গুরুতর আহত হয়ে মগবাজার কমিউনিটি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

জনকণ্ঠের সাংবাদিক বিভাষ বাড়ৈ ও ওয়াজেদ হীরা সারাবাংলাকে জানান, চাকরিচ্যুতর প্রতিবাদে তারা অহিংস আন্দোলন করছিলেন। একপর্যায়ে গ্লোবের সন্ত্রাসীরা কাঠের লাঠি ও ইটপাটকেল নিয়ে হামলা চালায়। বিভিন্ন ভবনে তল্লাশি করেও হামলা চালানো হয়েছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

বিজ্ঞাপন

এর আগে, চাকরি ফিরিয়ে দেওয়ার দাবিতে জনকণ্ঠ ভবনের মূল ফটকে তালা দিয়ে বিক্ষোভ করেন চাকরিচ্যুত সাংবাদিকরা। রোববার (১১ এপ্রল) দুপুর ১২টা থেকে জনকণ্ঠ ভবনের প্রধান সড়কের সামনে অবস্থান নিয়ে তারা বিক্ষোভ করেন। বিক্ষোভে বিভিন্ন সাংবাদিক সংগঠনের নেতারা অবস্থান নেন।

চাকরি ফিরিয়ে দেওয়ার দাবিতে জনকণ্ঠ ভবনে তালা

আন্দোলনে সমর্থন জানিয়ে সেখানে উপস্থিত ছিলেন ঢাকা সাংবাদিক ইউনিয়ন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, ডিআরইউ ও ক্র্যাব নেতাসহ অন্যান্য গণমাধ্যমের সাংবাদিকরা।

জানা যায়, বিকালে একপর্যায়ে আন্দোলনকারীদের রাস্তা থেকে সড়ে যাওয়ার অনুরোধ জানান পথচারীরা। পথচারীরা তাদের বিড়ম্বনার কথা তুলে ধরেন। আন্দোলনকারীদের পক্ষ থেকে রুটি রুজি হারানোর বিষয়টি তুলে ধরা হয়। এর মধ্যে স্বপদে বহাল থাকা বাইরে অবস্থান করা জনকন্ঠের কর্মচারীরা তালাবিহীন ফটক দিয়ে ভেতরে প্রবেশ করেন। পরে ওইসব কর্মী ও ভেতরে অবস্থান করা গ্লোবের কর্মীরা লাঠিসোটা হাতে নিয়ে তালা ভেঙে বাইরে বের হয়ে চাকরিচ্যুতদের ওপর হামলা চালায়।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ন্যায্য পাওনাসহ বিভিন্ন দাবির বিষয়ে সরব থাকায় ২৬ জন সাংবাদিক ও কর্মচারীকে চাকুরিচুত্য করেছে দৈনিক জনকণ্ঠ কর্তৃপক্ষ। সোমবার (১৫ মার্চ) ই-মেইলে তাদের গণহারে চিঠি পাঠানো হয়। এর প্রতিবাদে সরব হয় গণমাধ্যমকর্মীরা। এরমধ্যেই জনকণ্ঠের সম্পাদকের মৃত্যু হয়েছে। সরকারের বিভিন্ন দফতরে যোগাযোগ করালেও চাকরিচ্যুত সাংবাদিকদের বিষয়ে কোন সুরাহা হয়নি। ফলে রোববার ফের আন্দোলনে নেমেছেন চাকরিচ্যুত সাংবাদিকরা।

সারাবাংলা/ইএইচটি/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন