বিজ্ঞাপন

চীনের তৈরি ভ্যাকসিন করোনার বিরুদ্ধে কম কার্যকর

April 13, 2021 | 1:11 am

আন্তর্জাতিক ডেস্ক

চীনের তৈরি ভ্যাকসিন করোনাভাইরাসের (কোভিড-১৯) বিরুদ্ধে কম কার্যকর বলে জানিয়েছেন দেশটির শীর্ষ রোগ নিয়ন্ত্রণ সংস্থার এক কমকর্তা। করোনার ভ্যাকসিন নিয়ে এই ধরনের স্বীকৃতি এটিই প্রথম। খবর বিবিসি।

বিজ্ঞাপন

এক সংবাদ সম্মেলনে চীনের কেন্দ্রীয় রোগ রোগ নিয়ন্ত্রণ সংস্থার প্রধান গাও ফু আরও বলেন, করোনা ভ্যাকসিনের কার্যকারিতা বাড়াতে সবগুলো ভ্যাকসিনের সমন্বয়ে একটি মিশ্রণ তৈরি করার বিষয়টি বিবেচনা করা হচ্ছে।

জনসাধারণের ওপর প্রয়োগের জন্য চার ধরনের করোনার ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে চীন। বিদেশেও ভ্যাসিনের পরীক্ষা চালিয়েছিল চীন, যার কার্যকারিতাও ৫০ শতাংশের নিচে ছিল।

বিজ্ঞাপন

এর আগে, গাও ফু তার মন্তব্যের ভুল ব্যাখ্যা করার হয়েছে দাবি করেন। গত শনিবার তিনি বলেছিলেন, বর্তমানের ভ্যাকসিনগুলোর প্রতিরোধের হার খুবই নিম্ন। তাই করোনার বিরুদ্ধে কার্যকারিতা বৃদ্ধির জন্য ভ্যাকসিনগুলোর একটি মিশ্রণ তৈরির পরামর্শ দিয়েছিলেন তিনি।

চীনের ১০ কোটির অধিক মানুষ করোনা ভ্যাকসিনের একটি করে ডোজ নিয়েছে। এর আগে নিজের ভ্যাকসিন কার্যকর বলে দাবি করেছিল চীনের সরকার। গত মার্চে বলা হয়, যেসব বিদেশি চীনের তৈরি ভ্যাকসিন গ্রহণ করবে তারা সহজেই দেশটিতে ভ্রমণের জন্য ভিসা পাবেন। আর এখন চীনের এই শীর্ষ কর্মকর্তা এই মন্তব্য করলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন