বিজ্ঞাপন

ভারতে কুম্ভ মেলা: করোনা সংক্রমণের নতুন হটস্পট?

April 13, 2021 | 2:58 am

আন্তর্জাতিক ডেস্ক

ভারতে ক্রমবর্ধমান করোনা সংক্রমণের মধ্যে আরোপিত বিধিনিষেধের তোয়াক্কা না করেই উত্তরাখণ্ড প্রদেশের হরিদ্বার শহরে সনাতন ধর্মাবলম্বীদের উৎসব কুম্ভ মেলায় যোগ দিয়েছেন অন্তত ২১ লাখ মানুষ। সোমবার (১২ এপ্রিল) তারা গাদাগাদি করে গঙ্গা নদীতে পুণ্যস্নানে অংশ নিয়েছেন। খবর বিবিসি।

বিজ্ঞাপন

স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে সংবাদ মাধ্যমকে জানানো হয়েছে, মেলায় আগতদের মধ্যে করোনা সংক্রমণ রোধে আরোপিত বিধিনিষেধ মানার কোনো লক্ষণই ছিল না। বরং তাদের নিরাপত্তা নিশ্চিত করতে আইন-শৃঙ্খলা বাহিনীকে রীতিমত হিমশিম খেতে হয়েছে।

প্রতি ১২ বছর পর পর এই কুম্ভ মেলা অনুষ্ঠিত হয়ে থাকে। সনাতন ধর্মাবলম্বীরা মনে করেন, পবিত্র গঙ্গা নদীতে স্নানের মাধ্যমে তাদের অতীতের সকল পাপ-পঙ্কিলতা দূর হয়ে যায়। সেই বিশ্বাস থেকে প্রতিবার এই আয়োজনে লাখে লাখে মানুষ অংশ নিয়ে থাকে।

বিজ্ঞাপন

ভারতে কুম্ভ মেলা: করোনা সংক্রমণের নতুন হটস্পট?

এদিকে, এমন এক সময়ে এবারের কুম্ভ মেলা অনুষ্ঠিত হলো যার আগের কয়েক সপ্তাহ ধরে ভারতে দৈনিক লাখের ওপরে মানুষ করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হচ্ছেন। এমনকি, করোনা আক্রান্তের মোট সংখ্যায় ব্রাজিলকে পেছনে ফেলে ভারত এখন বিশ্বে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে।

বিজ্ঞাপন

এমন পরিস্থিতিতে, ভারতের স্বাস্থ্য বিশেষজ্ঞরা কুম্ভ মেলার আয়োজন বাতিলের সুপারিশ করেছিলেন। কিন্তু, সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল, স্বাস্থ্যবিধি মেনে এ আয়োজন চলতে দেওয়া হবে। এবং কেবলমাত্র করোনা 'নেগেটিভ' সনদধারীরাই এই উৎসবে যোগ দিতে পারবেন।

তবে, বাস্তবতা হলো এই আয়োজনের শীর্ষ পূজারিসহ অনেকেই করোনা 'পজিটিভ' হয়েও আয়োজনে অংশ নিয়েছেন। আর স্বাস্থ্যবিধি মানানোর দায়িত্বে থাকা পুলিশ প্রশাসন লাখো মানুষের ঢলের মধ্যে নীরব দর্শকের ভূমিকায় ছিলেন বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।

বিজ্ঞাপন

এ ব্যাপারে স্থানীয় পুলিশের মুখপাত্র বার্তা সংস্থা এএনআইকে জানিয়েছেন, নদীর দুই তীর ধরে মানুষ যেভাবে জড়ো হয়েছিল। সেখানে আইন প্রয়োগ করতে গিয়ে পদদলিত হয়ে মৃত্যুর মতো পরিস্থিতি তৈরি হয়েছিল।

ভারতে কুম্ভ মেলা: করোনা সংক্রমণের নতুন হটস্পট?

বিজ্ঞাপন

অন্যদিকে, এই আয়োজনে ২১ লাখ মানুষ ভারতের বিভিন্ন প্রান্ত থেকে সমাবেত হয়েছিলেন। সোমবার তারা যখন পুণ্যস্নানে অংশ নিচ্ছিলেনে তখনই ভারতে নতুন করে এক লাখ ৬৮ হাজার মানুষ করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। ইতোমধ্যেই, ভারতে করোনা আক্রান্তের মোট সংখ্যা এক কোটি ৩৫ লাখ ছাড়িয়েছে।

এখন, কুম্ভ মেলা থেকে অংশগ্রহণকারীরা যে করোনার বাহক হিসেবে নিজ নিজ এলাকায় ফিরে যাচ্ছেন না— সে কথা জোর দিয়ে বলা যায় না। তাই, এই আয়োজন ভারতে করোনা সংক্রমণের নতুন হটস্পট হয়ে ওঠে কি না, তাই দেখার বিষয়।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন