বিজ্ঞাপন

রিয়ালকে টপকে শীর্ষ ধনী ক্লাব বার্সেলোনা

April 13, 2021 | 3:55 pm

স্পোর্টস ডেস্ক

সবশেষ পাঁচ বছর ধরে টানা বিশ্বের সবচেয়ে ধনী ক্লাবের তালিকার শীর্ষস্থান দখল করে রেখেছিল রিয়াল মাদ্রিদ। এই তো গত শনিবার রাতেই বার্সেলোনাকে ঘরের মাঠে ২-১ গোলের ব্যবধানেও হারাল লস ব্ল্যাঙ্কোসরা। তবে মাঠের বাইরের আরেক লড়াইয়ে বার্সার কাছে হার মানতে হয়েছে মাদ্রিদের ক্লাবটিকে। ফোর্বস ম্যাগাজিনের পরিসংখ্যানে উঠে এসেছে ৪ দশমিক ৭৬ বিলিয়ন ডলার মূল্য নিয়ে বিশ্বের সবচেয়ে ধনী ক্লাবের শীর্ষে জায়গা করে নিয়েছে বার্সেলোনা।

বিজ্ঞাপন

সোমবার ফোর্বস এই তালিকা প্রকাশ করেছে। তালিকায় দেখা মিলেছে রিয়াল মাদ্রিদের বাজার মূল্য ৪ দশমিক ৭৫ বিলিয়ন ডলার।

ফোর্বস জানিয়েছে শীর্ষ ২০টি ক্লাবের গড় বাজার দর বেড়েছে প্রায় ৩০ শতাংশ। দুই বছর আগের চেয়ে প্রায় ২ দশমিক ২৮ বিলিয়ন ডলার দাম বৃদ্ধি পেয়েছে। যদিও করোনাভাইরাসের কারণে সকল ক্লাবের রেভিনিউ ৪৪১ মিলিয়ন ডলার কমেছে। ২০১৭-১৮ মৌসুমের তুলনায় রেভিনিউ কমেছে প্রায় ৯ দশমিক ৬ শতাংশ।

ফোর্বসের সহকারী সম্পাদক মাইক ওজানিয়ান বলেন, ‘আমরা জানি এই মহামারি এখনও শেষ হয়নি। আমরা এখন এর কাছ থেকে মুক্তির অনেক দূরে। আর এই কারণেই ক্লাবগুলোর উপার্জন অনেক কমেছে। ইউরোপিয়ান ক্লাবগুলো দর্শক না ফেরানো পর্যন্ত ক্লাবগুলোর উপার্জন বৃদ্ধি পাবে না।’

বিজ্ঞাপন

শীর্ষে থাকা বার্সেলোনার পর দুইয়ে রিয়াল আর তিন নম্বরে ইউরোপিয়ান ট্রেবল জয়ী বায়ার্ন মিউনিখ। এরপর ইংলিশ প্রিমিয়ার লিগের ‘বিগ সিক্স’ জায়গা করে নিয়েছে সেরা দশে। আর লা লিগা, বুন্দেস লিগা ও ইপিএলের বাইরে থেকে ফ্রেঞ্চ লিগ ওয়ান থেকে প্যারিস সেইন্ট জার্মেই জায়গা করে নিয়েছে সেরা দশে।

৯ নম্বরে জায়গা করে নেওয়া প্যারিস সেইন্ট জার্মেইর বাজার মূল্য ২ দশমিক ৫ বিলিয়ন ডলার যা তাদের আগের মূল্য থেকে প্রায় ১২৯ শতাংশ বেশি।

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন