বিজ্ঞাপন

ছুটির প্রভাব সচিবালয়ে, বন্ধেও খোলা থাকবে জরুরি বিভাগ

April 13, 2021 | 4:35 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে টানা নয় দিনের বিধিনিষেধ শেষে বুধবার (১৪ এপ্রিল) থেকে কঠোর বিধিনিষেধে যাচ্ছে সরকার। এক সপ্তাহ সরকারি-বেসরকারিসহ সবধরনের অফিস, ব্যাংক-বিমা বন্ধের পাশাপাশি চলবে না কোনো গণপরিবহনও। তাই ছুটির আগের দিনেও স্বাভাবিক কাজকর্মে ব্যস্ত ছিল প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয়।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৩ এপ্রিল) সচিবালয় ঘুরে দেখা গেছে, কর্মকর্তারা শতভাগ উপস্থিত থাকলেও কর্মচারীদের উপস্থিতি ছিল তুলনামূলক কম। কর্মকর্তারা জানিয়েছেন, সরকারি নির্দেশনা মেনে এমনেতিই অর্ধেক জনবল নিয়ে কাজ করছেন তারা। গত কয়েকদিনে যে জনবল দেখা গেছে এদিন তার থেকে অনেকটাই কম। জরুরি বৈঠকের বাইরে ছিল না অন্য কোনো আয়োজন। কর্মকর্তারা বৈঠক করেছেন ভার্চুয়াল প্লাটফর্মে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শেখ ইউসুফ হারুন বলেন, ‘গত এক বছরে প্রযুক্তি ব্যবহারে আমরা অনেক এগিয়েছি। এখন এর মাধ্যমে যেকোনো স্থান থেকে জরুরি বৈঠক নির্দেশনা দেওয়া যাচ্ছে। এবারও গেল বছরের মতোই চলবে।’

এদিকে গত এক বছর ধরেই সচিবালয়ে দর্শনার্থী প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে। জরুরি কাজে বিশেষ ব্যবস্থায় যারা এতদিন সচিবালয়ে আসতেন গত নয় দিন ধরে সেটাও পুরোপুরি বন্ধ রয়েছে। সচিবালয়ের নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মকর্তারা জানিয়েছেন, এই সময়ে বাইরের লোকদের মধ্যে কেবলমাত্র সীমিত সংখ্যক গণমাধ্যমকর্মীদের প্রবেশের অনুমতি রয়েছে।

বিজ্ঞাপন

সচিবালয়ে বিভিন্ন মন্ত্রণালয় ঘুরে কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জারি করা ১৮ দফা নির্দেশনা এবং পরে মন্ত্রিপরিষদ থেকে জারি করা ১১ দফা নির্দেশনা মেনে অর্ধেক জনবল নিয়ে সীমিত পরিসরে দাফতরিক কাজ পরিচালনা করছেন তারা। এই সময়ে একটা রোস্টার করে দেওয়া হয়েছে। সে অনুযায়ী কর্মকর্তা-কর্মচারীরা ডিউটি করেন। তাদের যাতায়াতের জন্য সরকারি নিয়মিত বাসের পাশাপাশি অতিরিক্ত ট্রান্সপোর্টের ব্যবস্থা করা হয়েছে।

সিদ্ধান্ত অনুযায়ী আগামী সাত দিন কঠোর বিধিনিষেধে অফিস-আদালত আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকলেও সচিবালয় সীমিত পরিসরে খোলা থাকছে। মন্ত্রিপরিষদ বিভাগ, দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়, তথ্য অধিদফতরের মতো জনগুরুত্বপূর্ণ কাজে নিয়োজিত বিভাগ/মন্ত্রণালয় খোলা থাকছে সীমিত পরিসরে।

বিজ্ঞাপন

এ প্রসঙ্গে প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকার সারাবাংলাকে বলেন, ‘তথ্য অধিদফতরের নিউজ রুম সব সময়ই খোলা রাখতে হয়। কঠোর বিধিনিষেধেও খোলা থাকবে। সেজন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের জন্য আলাদা সময়সূচি করে দেওয়া হয়েছে।’ তিনি আরও জানান, গুরুত্বপূর্ণ কাজের জন্য সঙ্গে জড়িত থাকা কর্মকর্তারাও অফিস করবেন।

উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমণ রোধে প্রথমে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ১৮ দফা নির্দেশনা জারি করা হয়। এরপর মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ১১ দফা নির্দেশনা সম্বলিত কঠোর বিধিনিষেধ জারি করা হয়। এরপরেও করোনার বিস্তার বাড়তে থাকায় সোমবার (১২ এপ্রিল) সাতদিনের জন্য কঠোর বিধিনিষেধ দিয়ে অফিস-আদালত, গণপরিবহনসহ সবধরনের যানবাহন বন্ধ ঘোষণা করে সরকার।

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন