বিজ্ঞাপন

ভ্যকসিনের অগ্রাধিকারে আইনজীবীরা কেন অন্তর্ভুক্ত নয়: হাইকোর্ট

April 13, 2021 | 6:41 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের (কভিড-১৯) ভ্যাকসিন পাওয়ার অগ্রাধিকারের তালিকায় আইনজীবীরা কেন অন্তর্ভুক্ত নয়, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী সাতদিনের মধ্যে স্বাস্থ্য সচিবসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৩ এপ্রিল) বিচারপতি এম ইনায়েতুর রহীম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে ‍রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. ইমাম হাসান। তার সঙ্গে ছিলেন আইনজীবী মো. আবু তালেব। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পি।

আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করে আইনজীবী মো. আবু তালেব বলেন, ‘করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রদানের ক্ষেত্রে চিকিৎসকসহ ১৯ শ্রেণির মানুষকে অগ্রাধিকারের তালিকায় অন্তর্ভুক্ত করেছে সরকার। ভ্যাকসিন পাওয়ার সেই অগ্রাধিকারের তালিকায় আইনজীবীদের অন্তর্ভুক্ত করা হয়নি। এ কারণে হাইকোর্টে রিট দায়ের করা হয়। সেই রিটের শুনানি নিয়ে হাইকোর্ট ভ্যাকসিন পাওয়ার অগ্রাধিকারের তালিকায় আইনজীবীরা কেন অন্তর্ভুক্ত নয়, তা জানতে চেয়ে রুল জারি করেছেন।’

বিজ্ঞাপন

আগামী সাত দিনের মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে (ডিজি) রুলের জবাব দিতে বলা হয়েছে বলে জানান তিনি।

রিটের বিষয়ে আবু তালেব বলেন, ‘আইনজীবীরা পাবলিক প্লেসে কাজ করে। তাদের মধ্য থেকে অনেক বেশি করোনায় আক্রান্ত হয়েছেন। এছাড়া কোভিড-১৯-এর ভ্যাকসিন দেওয়ার জন্য তালিকাভুক্ত করতে ৪০ বছর বয়স নির্ধারণ করা হয়েছে। কিন্তু আমার নিজের বয়স ৯ মাস কম আছে। আমি নিবন্ধনের জন্য আবেদন করতে পারলেও অগ্রাধিকার পাচ্ছি না। এসব কারণেই রিট দায়ের করা হয়েছে।’

এর আগে গত ১১ এপ্রিল করোনা ভ্যাকসিন পাওয়ার অগ্রাধিকারের তালিকায় বাংলাদেশ বার কাউন্সিলের সব আইনজীবীকে অন্তর্ভুক্ত করতে রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের এই আইনজীবী। রিটে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব ও স্বাস্থ্য অধিদফতরের (ডিজি) মহাপরিচালকে বিবাদী করা হয়।

বিজ্ঞাপন

এর আগে গত ৩১ মার্চ ২৪ ঘণ্টার সময় দিয়ে এ বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণ করার জন্যে রেজিস্ট্রি ডাকযোগে নোটিশ পাঠানো হয়। নোটিশ পাওয়ার পরে ব্যবস্থা গ্রহণ না করায় রিট করেন আইনজীবী আবু তালেব। ওই রিটের শুনানি নিয়ে আদালত আজ রুল জারি করেছেন।

এর আগে গত বছরের ৩ ডিসেম্বর আইনজীবী ও তাদের পরিবারকে অগ্রাধিকারভিত্তিতে করোনা ভ্যাকসিনের আওতায় আনতে স্বাস্থ্য সচিবের প্রতি অনুরোধ জানিয়েছিল বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। সরকারের সংশ্লিষ্ট দফতরে পাঠানো এক পত্রে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি এ অনুরোধ জানায়।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন