বিজ্ঞাপন

বিধিনিষেধের দিনগুলোতেও নাটকের শুটিং চলবে

April 13, 2021 | 9:37 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

করোনাভাইরাসের প্রকোপ বাড়ায় বুধবার (১৪ এপ্রিল) থেকে এক সপ্তাহের জন্য সারাদেশে লকডাউন দেওয়া হয়েছে। এ সময়ে যান চলাচল থেকে শুরু করে বিভিন্ন বিষয়ে আরোপ করা হয়েছে বিধিনিষেধ। সরকারি নির্দেশনায় বন্ধ থাকবে অফিস আদালত। বাইরে বের হতে হলে লাগবে পুলিশের বিশেষ পাস। তবে এত বিধিনিষেধের মধ্যেও চলবে টেলিভিশন নাটকের শুটিং।

বিজ্ঞাপন

টেলিভিশনের পাঁচটি সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এমনটাই জানানো হয়েছে। সংগঠনগুলো হচ্ছে এফটিও, টেলিপ্যাব, ডিরেক্টরস গিল্ড, অভিনয়শিল্পী সংঘ, টেলিভিশন নাট্যকার সংঘ।

তবে এ সময়ে শুটিং করতে হলে সংগঠনগুলোর তরফ থেকে দেওয়া কিছু নিয়ম মানতে হবে পরিচালক, শিল্পী ও কুশলীদের।

ডিরেক্টরস গিল্ডের সাধারণ সম্পাদক এস এম কামরুজ্জামান সাগর সারাবাংলাকে বলেন, যদিও সরকারি নির্দেশনায় শুটিংয়ের ব্যাপারে নিষেধাজ্ঞার ব্যাপারে কিছু বলা নেই, তবুও আমরা এ সময়ে শুটিংয়ের ব্যাপারে সবাইকে নিরুৎসাহিত করছি। তবে সামনে ঈদ হওয়ায় অনেক পরিচালকের কিছু কাজ অর্ধসমাপ্ত হয়ে রয়েছে। তাদের কথা বিবেচনা করে অনুমতির সিদ্ধান্ত দিয়েছে সংগঠনগুলো। বলতে পারেন বিধি নিষেধ মেনে সীমিত আকারে শুটিং করা যাবে।

বিজ্ঞাপন

যেসকল শর্ত পূরণ করে শুটিং করা যাবে— আন্ত: সংগঠনের দেয়া স্বাস্থ্য বিধি কঠোরভাবে মেনে কাজ শেষ করতে হবে। দৃশ্য ধারণের আগে সংশ্লিষ্ট ইউনিট প্রধান সকল শিল্পী কলাকুশলীর তাপমাত্রা পর্যবেক্ষণ এবং শারীরিক অবস্থা সম্পর্কে সর্বশেষ তথ্য অবহিত থাকতে হবে।

করোনার এই তীব্রতার মধ্যে পরিস্থিতি বিচারে কোন শিল্পী, কলাকুশলীকে তার ইচ্ছার বিরুদ্ধে শুটিংয়ে অংশগ্রহণ করার ব্যাপারে জোর করা যাবে না। এই পরিস্থিতিতে যে কোন শিল্পী সঙ্গত যুক্তি দেখিয়ে চুক্তিবদ্ধ কাজ থেকে নিজেকে প্রত্যাহার করতে পারবেন।

ঢাকা শহর অথবা ঢাকার বাইরে শুটিংয়ে  সংশ্লিষ্ট  ইউনিটকে যথাযথ স্বাস্থ্য বিধি মেনে সকল শিল্পী কলাকুশলীদের আনা নেয়ার জন্য পর্যাপ্ত গাড়ির ব্যাবস্থা করতে হবে।  যে কোন পরিস্থিতি এড়াতে নিজ নিজ সংগঠনের পরিচয়পত্র সাথে  রাখতে বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞাপন

যেহেতু সরকারি প্রজ্ঞাপনে উল্লেখ আছে অতীব জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়া যাবে না তাই বিজ্ঞপ্তিতে সংগঠনগুলো সবাইকে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কর্তৃক প্রদত্ত চলাচলের অনুমতি পত্র ( মুভমেন্ট পাস) নিয়ে বের হতে বলা হয়েছে।

সারাবাংলা/এজেডএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন