বিজ্ঞাপন

ফ্রান্সের নাগরিকদের পাকিস্তান ছাড়ার পরামর্শ দিয়েছে দূতাবাস

April 15, 2021 | 10:28 pm

আন্তর্জাতিক ডেস্ক

ফ্রান্সের নাগরিক ও ব্যবসা প্রতিষ্ঠানকে পাকিস্তান ছাড়ার পরামর্শ দিয়েছে ইসলামাবাদে অবস্থিত ফরাসি দূতাবাস। পাকিস্তানে ফ্রান্স বিরোধী সহিংস বিক্ষোভের মধ্যে দেশটির নাগরিকদের এমন বার্তা দিলো ফ্রান্স। উল্লেখ্য, পাকিস্তানে উগ্র ডানপন্থী দল তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তান (টিএলপি) সোমবার থেকে দেশটিতে সহিংস বিক্ষোভ করছে। পাকিস্তানের সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার ফরাসি দূতাবাস থেকে নাগরিকদের পাঠানো ই-মেইল বলা হয়, পাকিস্তানে ফরাসি স্বার্থে মারাত্মক হুমকিতে পড়েছে, ফলে ফ্রান্সের নাগরিক ও কোম্পানিকে দ্রুত দেশটি ত্যাগের পরামর্শ দেওয়া হচ্ছে।

পাকিস্তানের সংবাদমাধ্যমে দ্য ডনকে ফরাসি দূতাবাসের শীর্ষ কর্মকর্তা ভেরোনিকে ওয়াগনের বলেন, ‘আমরা আমাদের নাগরিকদের সতর্কবার্তা পাঠিয়েছি— তারা যেন সাময়িকভাবে দেশটি ত্যাগ করে। তবে দূতাবাস এখনও বন্ধ করা হয়নি। আমরা সীমিত সংখ্যক কর্মী দিয়ে কাজ চালাচ্ছি’।

এদিকে পাকিস্তানে ফ্রান্সের পণ্য বর্জনের ডাক দেওয়া উগ্র ডানপন্থী সংগঠন তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তান (টিএলপি)-কে আনুষ্ঠানিকভাবে নিষিদ্ধ ঘোষণা করেছে দেশটির সরকার। বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে দলটিকে নিষিদ্ধ ঘোষণা করা হয়। এর আগে কেন্দ্রীয় মন্ত্রিসভায় সিদ্ধান্তটি গৃহীত হয়। এর আগে সোমবার টিএলপি’র প্রধান আল্লামা সাদ হুসাইন রিজভীকে গ্রেফতার করে সরকার। ওই দিন বিকালে দলটির কর্মী-সমর্থকরা দেশজুড়ে সহিংস বিক্ষোভ শুরু করে।

বিজ্ঞাপন

গত বছর ফ্রান্সে মহানবী (সা.)-এর ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশের ঘটনার জেরে পাকিস্তানে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবি জানিয়ে আসছেন আল্লামা রিজভী। তিনি দেশটি থেকে পণ্য আমদানি নিষিদ্ধেরও দাবি জানান। সম্প্রতি এসব দাবি নিয়ে আবার সোচ্চার হওয়ায় তাকে গ্রেফতার করে সরকার।

উল্লেখ্য, গত বছরের নভেম্বরে এসব দাবিতে আন্দোলন করে টিএলপি। সে সময় এসব দাবি পার্লামেন্টে আলোচনার জন্য তিন মাস সময় নেয় সরকার। তবে গত ১৬ ফেব্রুয়ারি আবারও টিএলপি দাবি নিয়ে সোচ্চার হলে সরকার জানায়, দাবিগুলো এই মুহূর্তে মানা সম্ভব নয়। সেসময় নতুন সময়সীমা ২০ এপ্রিল ঠিক করা হয়। তবে ২০ এপ্রিলের আগেই দাবিগুলো নিয়ে ফের আন্দোলন শুরু করে টিএলপি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন