বিজ্ঞাপন

কুম্ভ মেলায় ১৭শ আক্রান্ত, চলবে আরও ২ সপ্তাহ

April 16, 2021 | 3:42 am

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের উত্তরাখণ্ড রাজ্যের হরিদ্বারে কুম্ভ মেলা থেকে পাঁচ দিনে এক হাজার সাতশ এক জন করোনা ‘পজিটিভ’ হিসেবে শনাক্ত হয়েছেন। ভারতীয় সংবাদ মাধ্যম দ্য কুইন্ট জানিয়েছে, কুম্ভ মেলায় অংশ নেওয়া মধ্যপ্রদেশের একজন পুণ্যার্থী ইতোমধ্যেই মারা গেছেন, মেলা থেকেই যিনি করোনা ‘পজিটিভ’ হিসেবে শনাক্ত হয়েছিলেন।

বিজ্ঞাপন

হরিদ্বারের স্বাস্থ্য বিভাগের শীর্ষ কর্মকর্তা বলছেন, টেস্ট বাড়ানো এবং ভ্যাকসিন কার্যক্রম জোরদার করা হবে কিন্তু মেলা বন্ধ হবে না। চলবে আরও দুই সপ্তাহ। ৩০ এপ্রিল পর্যন্ত।

ভারতে কুম্ভ মেলা: করোনা সংক্রমণের নতুন হটস্পট?
হরিদ্বারে কুম্ভ মেলায় অংশ নেওয়া শতাধিক ব্যক্তি করোনায় আক্রান্ত

এদিকে, হরিদ্বারের কুম্ভ মেলায় প্রতি দিন কয়েক লাখ মানুষ অংশ নিচ্ছেন। শাহি স্নানের দিন অংশগ্রহণকারীর সংখ্যা আরও বেড়ে যায়। ইতোমধ্যেই দুই দফা শাহি স্নান অনুষ্ঠিত হয়েছে। একই সময়ে ভারতে করোনা আক্রান্তের রেকর্ডও প্রতিদিন ভাঙছে। এক সপ্তাহেরও বেশি সময় ধরে, দেশটিতে দৈনিক আক্রান্তের সংখ্যা এক লাখের ওপরে থাকছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৫ এপ্রিল) সেই সংখ্যা দুই লাখ পার হয়েছে। দেশটিতে এক দিনে এটাই সর্বোচ্চ করোনা শনাক্তের সর্বোচ্চ রেকর্ড।

স্বাস্থ্য বিভাগের বরাতে ইন্ডিয়া টুডে জানাচ্ছে, ১০ থেকে ১৪ এপ্রিলের মধ্যে কুম্ভ মেলায় ১৭ শ মানুষ আক্রান্ত হয়েছেন। এর মধ্যে বিভিন্ন আখড়ার (তপস্বী দল) সদস্য ও সাধারণ দর্শনার্থীরাও আছেন।

এ ব্যাপারে হরিদ্বারের চিফ মেডিকেল অফিসার শম্ভু কুমার ঝা জানান, আরটি-পিসিআর পদ্ধতিতে প্রচুর করোনা টেস্ট করানো হচ্ছে, সেগুলোর রিপোর্ট শিগগিরই পাওয়া যাবে। অনুমান করা হচ্ছে, কুম্ভ মেলায় দৈনিক আক্রান্তের সংখ্যা দুই হাজার ছাড়াবে।

বিজ্ঞাপন

ইন্ডিয়া টুডে জানায়, হরিদ্বার, তেহরি, দেরাদুন জেলার ৬৭০ হেক্টরের বেশি এলাকাজুড়ে কুম্ভ মেলা চলছে। ১২ ও ১৪ এপ্রিল গঙ্গা নদীতে পূণ্যস্নানে ৪৮ লাখ ৫১ হাজার মানুষ অংশ নিয়েছেন। এ সময় করোনা স্বাস্থ্যবিধি যেমন: মাস্ক ব্যবহার এবং শারীরিক দূরত্ব মানা হয়নি।

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন