বিজ্ঞাপন

মুজিবনগর দিবস উপলক্ষে ‘সীমিত আকারে’র প্রস্তুতি

April 16, 2021 | 6:44 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

মেহেরপুর: রাত পোহালেই ১৭ এপ্রিল, ঐতিহাসিক মুজিবনগর দিবস। দিনটি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য একদিন। মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের এইদিনে মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আমবাগানে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথগ্রহণ করে।

বিজ্ঞাপন

পরে এ বৈদ্যনাথতলাকেই মুজিবনগর হিসেবে নামকরণ করা হয়। মুজিবনগর সরকারের সফল নেতৃত্বে নয় মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হয়।

প্রতিবছর নানা আয়োজনে দিবসটি পালন করা হয়ে থাকে। এই দিনে বিভিন্ন নেতারা আসেন মুজিবনগরে। কিন্তু গত বছরের মত এবারও ২য় ধাপে করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়া ঠেকাতে সীমিত আকারে পালিত হবে দিবসটি।আর দিবসটি পালনে চলছে ছোট পরিসরের প্রস্তুতি।

করোনা মহামারি প্রতিরোধে সারা দেশে চলছে লকডাউন। সেই প্রেক্ষাপটে এবার সংক্ষিপ্তভাবে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন করবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ও মেহেরপুর জেলা প্রশাসন।

বিজ্ঞাপন

এবারের কর্মসূচির মধ্যে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ৩১বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা, মুজিবনগর স্মৃতিসৌধ প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৬ টায় স্মৃতিসৌধে পুস্পস্তবক অর্পণ, গার্ড অব অনার দেওয়া হবে।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে বাংলাদেশ সরকারের জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহামুদ স্বপনের। এছাড়াও জেলা আওয়ামী লীগের নেতা ও জেলা প্রশাসনের কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

দিবসটি পালনে মুজিবনগর স্মৃতিসৌধ ধোয়া মোছার কাজ এখন শেষ হয়েছে। মুজিবনগর স্মৃতি কপপ্লেক্স ও জেলা পর্যায়ে সব সরকারি দফতরে আলোকসজ্জা করা হয়েছে। এছাড়াও জনস্বাস্থ্য, এলজিইডি, গণপূর্ত ও জেলা প্রশাসন সর্বাত্মক প্রস্তুতি শেষ করেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন