বিজ্ঞাপন

লিঙ্গ সমতা: ‘ব্যাটসম্যান’ নয়, এখন থেকে ‘ব্যাটার’ লিখবে সারাবাংলা

April 16, 2021 | 9:19 pm

স্পোর্টস ডেস্ক

লিঙ্গ সমতার প্রতি শ্রদ্ধাশীল হয়ে ‘ব্যাটসম্যান’ শব্দের পরিবর্তে ‘ব্যাটার’ শব্দটি ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো। শুক্রবার এক প্রতিবেদনে এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে ওয়েবসাইটটি। এ বিষয়ে একই সিদ্ধান্ত নিয়েছে গাজী গ্রুপের অনলাইন নিউজ পোর্টাল সারাবাংলা ডটনেট ও দৈনিক পত্রিকা দৈনিক সারাবাংলাও। এই সিদ্ধান্তের ফলে সারাবাংলা এখন থেকে ‘ব্যাটসম্যান’ শব্দটির পরিবর্তে ‘ব্যাটার’ শব্দটি ব্যবহার করবে।

বিজ্ঞাপন

পড়ুন: Why we're replacing 'batsman' with 'batter'

আজ শুক্রবার (১৬ এপ্রিল) থেকেই এই সিদ্ধান্তটি কার্যকর করছে সারাবাংলা। ক্রিকেট খেলা সম্পর্কিত সব প্রতিবেদনগুলোতে এখন ‘ব্যাটসম্যান’ শব্দটি লেখা হবে না।

বিজ্ঞাপন

নব্বইয়ের দশক থেকে বাংলাদেশের অন্যতম জনপ্রিয় খেলা ক্রিকেট। এই খেলায় বিভিন্ন ভূমিকায় অংশ নেওয়া খেলোয়াড়দের পরিচিতি হিসেবে ইংরেজি শব্দগুলোই বহুল ব্যবহৃত। এর মধ্যে বোলার, ফিল্ডার বা উইকেটকিপারের মতো শব্দগুলো লিঙ্গ নিরপেক্ষ। এর মধ্যে বোলার ও ফিল্ডার শব্দ দুইটি সরাসরি বাংলাতেও ব্যবহার করা হয়ে থাকে। উইকেটকিপারের বাংলা হিসেবে উইকেটরক্ষক ব্যবহার করা হয়। সেটিও লিঙ্গ নিরপেক্ষ একটি শব্দ।

তবে ব্যাটসম্যান শব্দটি বাকি শব্দগুলোর মতো লিঙ্গনিরপেক্ষে নয়। নারী ক্রিকেটারদের ক্ষেত্রে এই শব্দটির পরিবর্তে ব্যাটসওম্যান শব্দের ব্যবহারও রয়েছে। ফলে নারী ক্রিকেটারদের ক্ষেত্রেও ব্যাটসম্যান শব্দটি ব্যবহার করলে লিঙ্গ নিরপেক্ষতা বজায় থাকে না। এ ক্ষেত্রে নারী ক্রিকেটারদের ক্ষেত্রে ‘ব্যাটার’ শব্দটিকেই লিঙ্গ নিরপেক্ষ হিসেবে ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে সারাবাংলা।

বিজ্ঞাপন

লিঙ্গ বৈষম্য দূর করতে বিশ্বজুড়ে প্রয়াস চলছে। দৃষ্টিভঙ্গি পাল্টে নারীকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করার উদ্যোগ চলছে সর্বত্র। বাংলাদেশেও তার ব্যতিক্রম নয়। নারী-পুরুষের অসমতা দূর করার কাজে দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশের অগ্রগতি অন্যতম সেরা। ২০০৭ সাল থেকে লিঙ্গ বৈষম্য কমিয়ে আনার ক্ষেত্রে ধারাবাহিক উন্নতি করে যাচ্ছে বাংলাদেশ।

সারাবাংলা/এসএইচএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন