বিজ্ঞাপন

বিদেশে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন

April 17, 2021 | 6:08 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জাপানের টোকিও, ব্রুনাইয়ের বন্দর সেরি বেগাওয়ান, ভিয়েতনামের হ্যানয়সহ দেশের বাইরে অবস্থিত বাংলাদেশের সব দূতাবাস এবং হাইকমিশনে শনিবার (১৭ মার্চ) যথাযথ মর্যাদায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন করা হয়।

বিজ্ঞাপন

প্রতিটি মিশনেই, অনুষ্ঠানের শুরুতে দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর দেওয়া বাণী পাঠ করা হয়। করোনা অতিমারির বিপদসংকুল সময়েও স্বাস্থ্যবিধি মেনে রাষ্ট্রীয় দায়িত্ব পালন ও অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য রাষ্ট্রদূত এবং হাই কমিশনাররা সবাইকে ধন্যবাদ জানান।

দিবসটি উদযাপন উপলক্ষে প্রতিটি মিশনেই গভীর শ্রদ্ধায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতা এবং সব বীর মুক্তিযোদ্ধা, সম্ভ্রমহারা মা-বোন এবং মুক্তিযুদ্ধের সংগঠকদের স্মরণ করা হয়।

বিজ্ঞাপন

ব্রুনাইয়ের হাই কমিশনার জানান, দিবসটি উপলক্ষে তারা এক মিনিট নীরবতা পালন করেন। দিবসটির তাৎপর্য তুলে ধরতে আলোচনা অনুষ্ঠানের পাশাপাশি একটি ভিডিও তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

জাপানে নিযুক্ত রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ বলেন, ‘একটি সার্বভৌম রাষ্ট্র গঠনে ‘সরকার’ অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। একটি স্বাধীন সরকার ছাড়া একটি স্বাধীন রাষ্ট্র কল্পনাই করা যায় না। সেই প্রেক্ষাপটে ১৭ এপ্রিল তথা মুজিবনগর দিবস আমাদের জাতীয় জীবনে এক অনন্য দিন।’

রাষ্ট্রদূত আরও বলেন, ‘বাংলাদেশের মাটিতে বিদেশি সাংবাদিক ও বন্ধুদের উপস্থিতিতে সরকার গঠন বাংলার মুক্তিকামী জনগণকে যুদ্ধ করে বিজয় অর্জন আনতে অনুপ্রাণিত করেছিল। মুজিবনগর সরকারের প্রাজ্ঞ নেতৃত্বের ফলে মাত্র নয় মাসে সুসংগঠিত যুদ্ধের মাধ্যমে আমরা স্বাধীন বাংলাদেশ পেয়েছিলাম।’

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন