বিজ্ঞাপন

লাল সবুজে স্বাধীনতার আয়োজন!

March 24, 2018 | 7:11 pm

লাইফস্টাইল ডেস্ক ।। 

বিজ্ঞাপন

 

২৬ মার্চ স্বাধীনতা দিবসকে সামনে রেখে আমাদের দেশের প্রসিদ্ধ বুটিক হাউজগুলো এনেছে নতুন নতুন পণ্যের সম্ভার। রাজধানীর বসুন্ধরা সিটির দেশী দশের দোকানগুলি ঘুরে দেখা গেল, তাদের স্বাধীনতা সংগ্রহে প্রাধান্য পেয়েছে আমাদের পতাকার লাল আর সবুজ। এসব দোকানে কথা বলে জানা গেল ক্রেতাদের কাছ থেকে ভালোই সাড়া পাচ্ছেন তারা।

চলুন জেনে নেই, আসছে স্বাধীনতা দিবসকে কেন্দ্র করে দেশী দশের কয়েকটি বুটিক হাউজের আয়োজন সম্পর্কে।

বিজ্ঞাপন

দেশালের বাচ্চাদের আয়োজন

দেশাল

‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে রক্ত লাল রক্ত লাল’, এর মত কালজয়ী গানকে সামনে রেখে এবার স্বাধীনতা দিবস উদযাপন করছে ফ্যাশন হাউজ দেশাল। তাদের সংগ্রহে রয়েছে শাড়ি, কামিজ, কুর্তি, পাঞ্জাবী ইত্যাদি। শিশুদের জন্য রয়েছে লাল সবুজ কুর্তা এবং ঢোলা পাজামা ইত্যাদি। যেহেতু গরম তাই স্বাধীনতার সংগ্রহে সুতি কাপড়কে প্রাধান্য দিয়েছে দেশাল। কাপড় হিসেবে বেছে নেওয়া হয়েছে উজ্জ্বল রঙের কুমিল্লার খাদি, নরসিংদীর তাঁতের মত দেশি কাপড়। সবধরণের ক্রেতার সামর্থ্যের কথা বিবেচনা করে নির্ধারণ করা হয়েছে স্বাধীনতা সংগ্রহের পোশাকের দাম। এখানে নারীদের পোশাক পাওয়া যাবে ৭৫০ থেকে ১৩০০ টাকার মধ্যে। ১০৫০ থেকে ১৮০০ টাকার মধ্যে পাওয়া যাবে পুরুষের পোশাক। আর বাচ্চাদের সংগ্রহের দাম শুরু হয়েছে ৭৫০ টাকা থেকে।

অঞ্জনস

অঞ্জনস

বিজ্ঞাপন

স্বাধীনতা দিবসকে কেন্দ্র করে ফ্যাশন হাউজ অঞ্জনস এনেছে নতুন পোশাকের সমাহার। তাদের এই সংগ্রহে উঠে এসেছে স্মৃতিসৌধ, শাপলা ফুল আর স্বাধীনতা নিয়ে লেখা নানা কবিতার অংশবিশেষ। লাল আর সবুজ কাপড়ে ভেজিটেবল ডাই এর কাজ করা কাপড় প্রাধান্য পেয়েছে তাদের সংগ্রহে। কাপড়চোপড়ের পাশাপাশি এখানে পাওয়া যাচ্ছে নারীদের জন্য কাঠ ও মেটালের চুড়ি, মালা ইত্যাদি।

কে ক্রাফটের গামছা প্রিন্টের শাড়ি

কে ক্রাফট

অন্যতম জনপ্রিয় বুটিক হাউজ কে ক্রাফটের এবারের স্বাধীনতার আয়জন সাজিয়েছে লাল আর সবুজে। নারী ক্রেতাদের জন্য আছে লাল সবুজ গামছা প্রিন্টের নান্দনিক শাড়ির সংগ্রহ। পুরুষদের জন্য আছে পাঞ্জাবী আর শিশুদের জন্য পাওয়া যাবে কামিজ ও ফ্রক। ক্রেতা সাধারণের আয়ের কথা  চিন্তা করে শাড়ির দাম নির্ধারণ করা হয়েছে ১১০০ টাকা থেকে ২০০০ টাকার মধ্যে। পাঞ্জাবী পাওয়া যাচ্ছে ৮০০ টাকা ১৫০০ টাকায় । এই বুটিকের গয়নার সংগ্রহে এবারে কিছুটা ভিন্নতা দেখা যাচ্ছে। কাপড় এবং কাঠের সমন্বয়ে তৈরি গয়নাগুলো বিক্রি হচ্ছে ১৫০ থেকে ২৫০ টাকার মধ্যে।

বাংলার মেলা

বিজ্ঞাপন

শুধু ১৬ ই ডিসেম্বর বা ২৬ মার্চ নয়, পোশাকে সব সময়ই প্রকৃতির সবুজ এবং পতাকার লাল রং নিয়ে কাজ করে থাকে ফ্যাশন হাউজ বাংলার মেলা। ২৬ মার্চ কে ঘিরে আলাদা কোন আয়োজন না থাকলেও মূলত লাল আর সবুজেই ঘুরেফিরে প্রাধান্য পেয়েছে আমাদের পতাকার রঙ।

 

রঙ বাংলাদেশের শিশুদের আয়োজন

রঙ বাংলাদেশ

স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়া যোদ্ধার হাতে রাইফেল, এমন থিমে করা হয়েছে রঙ বাংলাদেশের ছাব্বিশে মার্চের আয়োজন। স্ক্রিন প্রিন্টের মাধ্যমে পোশাকে ফুটিয়ে তোলা হয়েছে এই থিম। পাশাপাশি পোশাক নকশার মাধ্যম হিসেবে বেছে নেওয়া হয়েছে টাইডাই ও ব্লক প্রিন্ট। পুরুষদের জন্য পাওয়া যাবে স্বাধীনতা দিবসের বিশেষ পাঞ্জাবি যেখানে সাদা জমিনে লাল সবুজের ব্যবহার বিশেষ ভাবে চোখে পড়ার মত। এগুলোর দাম রাখা হয়েছে ১১০০ টাকা থেকে ১৫০০ টাকার মধ্যে।  শিশুদের জন্য পাওয়া যাচ্ছে পাঞ্জাবি ও কামিজ। শাড়ি পাওয়া যাচ্ছে ১১০০ টাকা থেকে ৩০০০ টাকার মধ্যে। এখানে পাঞ্জাবী ও শাড়ির বিক্রি বেশি হচ্ছে বলে জানান দোকানের ইনচার্জ। শাড়ির পাশাপাশি পাওয়া যাচ্ছে লাল সবুজ গয়না যার দাম নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা থেকে ২০০ টাকার মধ্যে।

বিবিয়ানার লাল সবুজ শাড়ি

বিবিয়ানা

দেশীয় বুটিক হাউজগুলোর মধ্যে বিবিয়ানা বহুবছর ধরে তাদের ঐতিহ্যকে তুলে ধরেছে সুই সুতার কাজের মধ্য দিয়ে। তারা জানান তাদের পোশাকের প্রধান বৈশিষ্ট ই হল এই সুই ও সুতার কাজ।  এমন কি এই বুটিকের গয়নাগুলোতেও প্রাধান্য পেয়েছে হাতের কাজ। ২৬ মার্চকে নিয়ে তেমন কোন প্রস্তুতি না থাকলেও তাদের কাপড়ের রঙে লাল সবুজের প্রাধান্য বিশেষভাবে লক্ষণীয়।

 

সারাবাংলা/কেএস/আরএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন