বিজ্ঞাপন

উপবৃত্তি হাতানো প্রতারকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া শুরু

April 18, 2021 | 11:48 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: মাঠ পর্যায়ে শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা হাতিয়ে নেওয়া চক্রকে ধরতে কাজ শুরু করেছে আইনশৃঙ্খলা বাহিনী। প্রতারণার শিকার শিক্ষার্থীদের তথ্য সংগ্রহ করে সরকার মামলা দায়ের করেছে। এই মামলায় পুলিশের গোয়েন্দা বিভাগ (ডিবি) কমপক্ষে তিন থেকে চার জনকে গ্রেফতারও করেছে। বিষয়টি খতিয়ে দেখছে পুলিশের সাইবার ক্রাইম ইউনিট।

বিজ্ঞাপন

খোঁজ নিয়ে জানা গেছে, বাংলাদেশ ডাক বিভাগের অর্থ লেনদেন সেবা নগদের মাধ্যমে প্রাথমিক পর্যায়ের ১ কোটি ৪০ লাখ শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা দেওয়া হচ্ছে। মাঠ পর্যায়ে কিছু প্রতারক এই সেবাটির দুর্বলতা টার্গেট করে প্রতারণা চালাচ্ছে।

প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) সূত্রে জানা গেছে, কয়েকটি প্রতারক চক্র শিক্ষার্থীদের মায়েদের কাছ থেকে ওটিপি ও পিন নম্বর কৌশলে সংগ্রহ করে নিয়েছে। পরে সংগ্রহ করা ওটিপি ও পিন নম্বর দিয়ে তাদের টাকা হাতিয়ে নিয়েছে। একই কায়দায় আরও অনেক শিক্ষার্থী ও তাদের মায়েদের ফোন দিয়ে পিন এবং ওটিপি নেওয়ার চেষ্টা করছে।

প্রতারণার এই কৌশল বন্ধ করতে নগদও কাজ শুরু করে দিয়েছে। মায়েদের নগদ অ্যাকাউন্ট থেকে টাকা অন্য অ্যাকাউন্টে যেন ট্রান্সফার না করা যায় এমন একটি ব্যবস্থা হাতে নিয়েছে তারা।

বিজ্ঞাপন

নগদের চিফ অপারেটিং অফিসার আশীষ চক্রবর্তী বলেন, ‘শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা হাতিয়ে নেওয়ার কিছু অভিযোগ আমরা পেয়েছি। আমরা একটি মামলা করেছি। পাশাপাশি এই প্রতারণা বন্ধে টাকা ট্রান্সফার সিস্টেমে পরিবর্তন আনা হচ্ছে।’

এদিকে প্রতারণার শিকার না হতে শিক্ষার্থী ও অভিভাবকদের আরও বেশি সচেতন হওয়ার অনুরোধ জানিয়েছে ডিপিই।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন