বিজ্ঞাপন

‘বিজ্ঞান-প্রযুক্তি-প্রকৌশল-গণিতে দক্ষ নারীদের খুঁজছে বিশ্ব’

April 19, 2021 | 4:35 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সারাবিশ্বেই বর্তমানে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত বা সংক্ষেপ স্টেম (STEM) বিষয়ে দক্ষরা অনেক বেশি অবদান রাখছেন। এ ক্ষেত্রে অসামান্য অবদান রাখছেন নারীরাও। এই বিষয়গুলোতে যুক্ত নারীদের তাই সামনে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের উপরাষ্ট্রদূত জোয়েন ওয়াগনার।

বিজ্ঞাপন

তিনি বলেন, বাংলাদেশ, যুক্তরাষ্ট্র ও বিশ্বব্যাপী স্টেম ক্ষেত্রে নারীরা অসাধারণ অবদান রেখেছেন ও রাখবেন। আপনি যদি বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত ক্ষেত্রে যুক্ত থাকেন, তাহলে এই বিশ্বের দরকার আপনাকেই।

রোববার (১৮ এপ্রিল) ‘স্টেম অলিম্পিয়াড ফর গার্লস ২০২১’ শীর্ষক প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভায় তিনি এ কথা বলেন। মেয়েদের বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত বা সংক্ষেপে স্টেম (STEM) ক্ষেত্রে শিক্ষা ও পেশা গ্রহণে উদ্বুদ্ধ করতে এই অলিম্পিয়াড আয়োজন করা হয়েছে।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্র দূতাবাসের জনসংযোগ বিভাগের সঙ্গে এই আয়োজনের যৌথ অংশীদার রোবোল্যাব। বেসরকারি রোবোল্যাব ঢাকাভিত্তিক একটি লাভজনক শিক্ষা প্রতিষ্ঠান, যারা রোবোটিক্স ও কম্পিউটার প্রোগ্রামিংসহ বয়স-উপযোগী স্টেমভিত্তিক শিক্ষা দিয়ে থাকে। মার্কিন দূতাবাস ও রোবোল্যাবের এই স্টেম অলিম্পিয়াড ফর গার্লস শীর্ষক আয়োজনটি দুই দিনব্যাপী চলবে ভার্চুয়াল পদ্ধতিতে। এতে দদেশের আটটি বিভাগের মাধ্যমিক বিদ্যালয়, উচ্চ বিদ্যালয় ও স্নাতক পর্যায়ের দুই শতাধিক শিক্ষার্থী স্টেম চ্যালেঞ্জ ও কুইজে অংশ নিয়েছে। এছাড়া দেশি নারী বিজ্ঞানী ও প্রকৌশলীদের পরামর্শ নিতে আলোচনাতেও অংশ নিয়েছে।

ঢাকার মার্কিন দূতাবাস জানিয়েছে, বাংলাদেশের সুবর্ণজয়ন্তীর বছরে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের জনগণের মধ্যে বন্ধন ও শিক্ষা সংযোগ জোরদার, প্রান্তিক জনগোষ্ঠীকে সম্পৃক্ত করা ও লিঙ্গ সমতা নিশ্চিত করার একটি প্রকল্প ‘স্টেম অলিম্পিয়াড ফর গার্লস ২০২১’। বাংলাদেশে টেকসই ও অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন এবং মুক্ত ও অবারিত ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল গঠনে অবদান রাখতে নারী ও মেয়েদের জন্য সুযোগ তৈরির লক্ষ্যে ঢাকার মার্কিন দূতাবাসের অনেকগুলো উদ্যোগের অন্যতম এটি।

বিজ্ঞাপন

দূতাবাস থেকে জানানো হয়, যুক্তরাষ্ট্রের বিশ্বসেরা গবেষণা প্রতিষ্ঠানে স্টেম (STEM) বিষয়ে অধ্যয়ন বা গবেষণা পরিচালনা অথবা যুক্তরাষ্ট্র সরকারের অর্থায়নে বিনিময় কার্যক্রমে অংশগ্রহণের আবেদন সংক্রান্ত বিষয়ে আরও তথ্য জানা যাবে এডুকেশন-ইউএসএ’র ওয়েবপেজ, ফেসবুক পেজ, স্টেম শিক্ষা বিষয়ক সাম্প্রতিক কার্যক্রম এবং দূতাবাসের ওয়েবসাইটফেসবুক পেজ থেকে।

সারাবাংলা/জেআইএল/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন