বিজ্ঞাপন

নতুন ফরম্যাটে আসছে চ্যাম্পিয়নস লিগ

April 19, 2021 | 11:04 pm

স্পোর্টস ডেস্ক

বেশকিছু দিন ধরেই আলোচনা চলছিল পরিবর্তন আসছে উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফরম্যাটে। এবার আনুষ্ঠানিকভাবে ঘোষণা এল তার। সোমবার (১৯ এপ্রিল) উয়েফার গভর্নিং বডির জরুরি বৈঠক শেষে এ সম্পর্কে জানান সংস্থাটির সভাপতি আলেক্সান্ডার ক্যাফেরিন। সেই সঙ্গে ইউরোপের শীর্ষ ১২টি ক্লাবের প্রস্তাবিত নতুন ইউরোপিয়ান সুপার লিগ নিয়েও নানা হুঁশিয়ারি দিয়েছেন ক্যাফেরিন।

বিজ্ঞাপন

চ্যাম্পিয়নস লিগের নতুন ফরম্যাটের মাঠে গড়াবে ২০২৪/২৫ মৌসুম থেকে। নতুন রূপের চ্যাম্পিয়নস লিগের মূল পর্বের দল সংখ্যা ৩২ থেকে বেড়ে দাঁড়াবে ৩৬টিতে। নতুন ফরম্যাটে প্রতিটি দল প্রাথমিক পর্বে খেলবে ১০টি করে ম্যাচ।

এছাড়াও শুরু হচ্ছে নতুন একটি প্রতিযোগিতাও। যার নাম দেওয়া হয়েছে উয়েফা ইউরোপা কনফারেন্স লিগ। চ্যাম্পিয়ন্স লিগ ও উয়েফা ইউরোপা লিগের পর হবে এর অবস্থান।

পড়ুন: ১২ শীর্ষ ক্লাব নিয়ে আসছে ইউরোপিয়ান সুপার লিগ

বিজ্ঞাপন

নতুন ফরম্যাটে আসছে চ্যাম্পিয়নস লিগ

সুপার লিগে খেললে নিষিদ্ধ জাতীয় দলে

পুরাতন চ্যাম্পিয়নস লিগের প্রাথমিক পর্যায়ে আটটি গ্রুপে মোট চারটি করে দল ভাগ হয়ে খেলতো। প্রত্যেক গ্রুপে একটি দল প্রতিপক্ষ তিন দলের সঙ্গে হোম-অ্যাওয়ে মিলিয়ে খেলত মোট ৬টি ম্যাচ। সেখানে এখন প্রতিটি দল গ্রুপ পর্বে ১০টি ম্যাচ খেলবে এবং সবগুলোই হবে ভিন্ন ভিন্ন দলের বিপক্ষে। এর মধ্যে পাঁচটি ঘরের ও পাঁচটি প্রতিপক্ষের মাঠে।

বিজ্ঞাপন

৩৬ দলের লড়াইয়ে প্রথম আটটি দল সরাসরি উঠবে শেষ ষোলোয়। আর ৯ থেকে ২৪তম স্থানে থাকা দলগুলোর মধ্যে দুই লেগের প্লে-অফের মাধ্যমে নির্ধারণ করা হবে শেষ ষোলোর বাকি আট দল।

এছাড়াও উয়েফার দ্বিতীয় সেরা প্রতিযোগিতা ইউরোপা লিগ (প্রাথমিক পর্বে ৮ ম্যাচ) ও তৃতীয় সেরা ইউরোপা কনফারেন্স লিগেও (প্রাথমিক পর্বে ৬ ম্যাচ) একইরকম পরিবর্তন আসবে। আলোচনা সাপেক্ষে এই দুই প্রতিযোগিতার লিগ পর্বেও ৩২ এর বদলে ৩৬ দলে উন্নীত করা হতে পারে।

তবে টুর্নামেন্টের ফরম্যাটে পরিবর্তন আসলেও ক্লাবগুলো যেভাবে এই টুর্নামেন্টগুলোতে জায়গা করে নিত তাতে আসছে না কোনো পরিবর্তন। নিজেদের ঘরোয়া টুর্নামেন্টের পারফরম্যান্সের ওপর ভিত্তি করেই টিকিট কাটবে চ্যাম্পিয়নস লিগের।

তবে এখনই এই টুর্নামেন্টের সময়সূচী, ড্র’র পদ্ধতি, অর্থের বন্টনসহ বাকি বিষয় নিয়ে এখনই চূড়ান্ত কোনো সিদ্ধান্ত জানায়নি উয়েফা। এসকল সিদ্ধান্ত আসবে এ বছরের শেষে আরও একটি বৈঠক শেষে।

বিজ্ঞাপন

এদিকে সোমবারের এই জরুরি বৈঠকের আগে রোববার রাতে উয়েফার চেয়ারে কাঁপন ধরিয়ে দিয়েছে ইউরোপের শীর্ষ ১২টি ক্লাবের প্রস্তাবিত নতুন ইউরোপিয়ান সুপার লিগ।

রোববার রাতে ইউরোপের শীর্ষ ১২ ক্লাব নিয়ে ইউরোপিয়ান সুপার লিগের আত্মপ্রকাশ ঘটেছে। আর তাতেই নড়েচড়ে বসেছে গোটা ফুটবল বিশ্ব। নড়ে উঠেছে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফাও। আর তাই তো সোমবার (১৯ এপ্রিল) জরুরি বৈঠকও ডাকে তারা। বৈঠক শেষে কঠোর হুঁশিয়ারি জানিয়েছে ওই ১২টি প্রতিষ্ঠাতা ক্লাব এবং ক্লাবের ফুটবলারদের। উয়েফার সভাপতি আলেক্সান্ডার ক্যাফেরিন কড়া হুঁশিয়ারি দিয়ে জানান দিলেন, সুপার লিগে অংশগ্রহণ করলে কোনো খেলোয়াড় জাতীয় দলের হয়ে খেলতে পারবেন না।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন