বিজ্ঞাপন

পেসারদের দাপট দেখবে প্রথম টেস্ট

April 20, 2021 | 4:27 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড গতকাল একটি ছবি প্রকাশ করেছে। ছবিতে দেখা যাচ্ছে লঙ্কান কোচ মিকি আর্থার ও অধিনায়ক দিমুখ করুণারত্নে বেশ মনোযোগী হয়ে পাল্লেকেলের উইকেট দেখছেন। এপাশ থেকে ওপাশ, ২২ গজের পুরোটাই সবুজে আবৃত। ক্রিকেটীয় ভাষায় যাকে বলে ‘গ্রাসি উইকেটে’ বা ঘাসের উইকেট। যে উইকেটে সাধারণত পেসারদের দাপটই দেখা যায়। সেটিই খুঁটিয়ে খুঁটিয়ে দেখছিলেন লঙ্কান ক্রিকেটের হালের দুই মহীরুহ।

বিজ্ঞাপন

ক্রিকেট সংশ্লিষ্টদের অনেকেই তাৎক্ষণিক ধারণা করে নিয়েছিলেন, পাল্লেকেলেতে প্রথম টেস্টে তাহলে সিমিং কন্ডিশনই দেখা যাবে। আদতে হতেও যাচ্ছে তাই। কেননা বাংলাদেশ দলের দলপতি মুমিনুল হক মঙ্গলবার (২০ এপ্রিল) ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে তেমনই আভাস দিলেন।

তিনি বলেছেন, ‘মাঝেমাঝে ম্যাচের আগে এসব অনুমান করা যায় না। আমি কাল বা তার পরদিন এই প্রশ্নের উত্তর দিতে পারব। তবে আমার মনে হয় পেসাররাই এই ম্যাচে বড় ভূমিকা রাখবে।’

বিজ্ঞাপন

পেসারদের দাপট দেখবে প্রথম টেস্ট

তবে উইকেট যতই পেসবান্ধব হোক না কেন সেশন বাই সেশন খেলা হলে অর্থাৎ উইকেট যত পুরোনো হতে থাকবে, ভাঙতে শুরু করবে। তখন স্পিনাররাও সেখান থেকে সুবিধা আদায় করে নিতে পারবেন। আর এই মিশনে বাংলাদেশকে সামনে থেকে নেতৃত্ব দিতে পারতেন সাকিব আল হাসান। কিন্তু তিনি যে নেই!

বিজ্ঞাপন

আইপিএলে কলকাতা নাইটরাইডার্সের হয়ে খেলতে এই মুহুর্তে তিনি অবস্থান করছেন ভারতে। তার অনুপস্থিতিতে একাদশ গঠনে বাংলাদেশ ম্যানেজমেন্টকে বেশ কাঠখড়ি পোড়াতে হবে বলে সাফ জানিয়ে দিলেন অধিনায়ক মুমিনুল হক।

‘সাকিব ভাই (সাকিব আল হাসান) বিশ্বের এক নম্বর অলরাউন্ডার। যেকোনো ফরম্যাটে দলের জন্য অনেক কার্যকরী ক্রিকেটার। আমার দলের ক্ষেত্রেও একই। তিনি দলে না থাকলে কম্বিনেশন নিয়ে কিছুটা সংগ্রাম করতে হয়। অবশ্যই আমরা তাকে মিস করব। তবে দলে যেই আছে, সবার ভালো করার সামর্থ্য আছে। সাকিব ভাইয়ের জায়গায় যেই আসবে তার জন্য দলে অবদান রাখার এটা ভালো সুযোগ।’

বিজ্ঞাপন

বুধবার (২১ এপ্রিল ) ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টায়।

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন