বিজ্ঞাপন

বুধবার থেকে অভ্যন্তরীণ ফ্লাইট, আন্তর্জাতিকে যুক্ত হচ্ছে চীন

April 20, 2021 | 7:49 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের অভ্যন্তরীণ রুটগুলোতে আগামীকাল বুধবার (২১ এপ্রিল) থেকে শুরু হচ্ছে ফ্লাইট চলাচল। তবে আপাতত ঢাকা-কক্সবাজার রুটে ফ্লাইট বন্ধ থাকবে। এদিকে, আন্তর্জাতিক রুটে যে পাঁচটি দেশের সঙ্গে বিশেষ ফ্লাইট চালু ছিল, তার সঙ্গে এবার যুক্ত হচ্ছে চীনও।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২০ এপ্রিল) সন্ধ্যায় বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান সারাবাংলাকে এসব তথ্য জানিয়েছেন।

এম মফিদুর রহমান বলেন, করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে অভ্যন্তরীণ ফ্লাইট বন্ধ থাকায় এয়ারলাইন্সগুলোর অনেক ক্ষতি হয়েছে। তাই স্বাস্থ্যবিধি মেনে সব ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত হয়েছে। সেই সিদ্ধান্ত অনুযায়ী আগামীকাল (বুধবার) থেকে সীমিত পরিসরে অভ্যন্তরীণ ফ্লাইট চলবে। একইসঙ্গে চীনেও বাংলদেশ থেকে বিশেষ ফ্লাইট যাবে।

বেবিচক চেয়ারম্যান জানান, অভ্যন্তরীণ রুটগুলোর মধ্যে ঢাকা-কক্সবাজার রুটে এখনই ফ্লাইট চালু হবে না। অভ্যন্তরীণ বাকি সব রুটেই বুধবার থেকে ফ্লাইট চলবে।

বিজ্ঞাপন

এর আগে, করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকার বিধিনিষেধ আরোপ করলে গত ৫ এপ্রিল থেকে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচল বন্ধ হয়ে যায়। এরপর ১৪ এপ্রিল থেকে সরকার আরও কঠোর বিধিনিষেধ জারি করলে সেদিন থেকে বন্ধ হয়ে যায় আন্তর্জাতিক ফ্লাইটও।

গত বছরের অভিজ্ঞতা মাথায় রেখে এভিয়েশন খাত সংশ্লিষ্টরা বলছিলেন, গত বছরের মার্চের শেষ সপ্তাহ থেকে ৩১ মে পর্যন্ত অভ্যন্তরীণ ফ্লাইট বন্ধ ছিল। আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ ছিল আরও প্রায় দুই সপ্তাহ। ১৫ জুনের পর বিমান চলতে শুরু করে আন্তর্জাতিক রুটে। সব মিলিয়ে করোনার কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত খাতগুলোর মধ্যে এভিয়েশন একটি বলেই দাবি করেন তারা।

এভিয়েশন সংশ্লিষ্টরা বলেন, গত একবছরে তারা যথেষ্ট ক্ষতির শিকার হয়েছেন। ফলে এবারে বিধিনিষেধের মধ্যেও তারা স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে হলেও ফ্লাইট চালাতে চান।

বিজ্ঞাপন

এদিকে, এ বছর ফের করোনাভাইরাস সংক্রমণের মাত্রা বাড়তে থাকলে অনেক দেশই আন্তর্জাতিক ফ্লাইটে বিধিনিষেধ আরোপ করেছে। এরই মধ্যে যুক্তরাজ্যসহ কয়েকটি দেশ বাংলাদেশ থেকে যাত্রী যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা দিয়েছে। বাংলাদেশও ইউরোপের ২৫টিসহ মোট ৩৭টি দেশের সঙ্গে ফ্লাইট বন্ধ ঘোষণা করে।

সারাবাংলা/এসজে/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন