বিজ্ঞাপন

হেফাজতের বিরুদ্ধে ২৩ মামলা তদন্ত করছে সিআইডি

April 20, 2021 | 9:59 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: হেফাজতের ইসলামের নেতাকর্মীদের বিরুদ্ধে সারাদেশে নাশকতা ও সরকারি স্থাপনায় হামলার ঘটনায় দায়ের মামলাগুলোর তদন্তের দায়িত্ব নিয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআিইডি)। এর মধ্যে ঢাকা, নারায়ণগঞ্জ, চট্টগ্রামের হাটহাজারী ও ব্রাহ্মণবাড়িয়ায় নাশকতার ঘটনায় দায়ের করা মামলা রয়েছে। আরও রয়েছে নারায়ণগঞ্জ, কিশোরগঞ্জ, চট্টগ্রাম ও মুন্সীগঞ্জের দু’টি করে মামলা। সবমিলিয়ে সাম্প্রতিক সময়ের নাশকতার ১৮টি মামলা এবং এর সঙ্গে ২০১৬ সালের নাশকতার আরও পাঁচটি মামলা মিলিয়ে মোট ২৩টি মামলা তদন্ত করবে সিআইডি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২০ এপ্রিল) নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মলনে সিআইডি প্রধান অতিরিক্ত মহা-পুলিশ পরিদর্শক মাহবুবুর রহমান এ তথ্য জানান।

মাহবুবুর রহমান বলেন, সিআইডি পূর্ণাঙ্গ শক্তি নিয়ে তদন্তে নেমেছে। সহিংসতার ঘটনায় দায়ের করা মামলার পরিপ্রেক্ষিতে যেসব ভিডিও ফুটেজ সংগ্রহ করা হয়েছে, তা ফরেনসিক বিভাগ পরীক্ষা করছে। এসব ভিডিও ফুটেজের ভিত্তিতে আসামিদের গ্রেফতারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

দ্রুততম সময়েমামলাগুলোর নিষ্পত্তি নিয়ে আশাবাদ জানান সিআইডি প্রধান। তিনি আরও জানান, ২০১৩ সালে শাপলা চত্বরে হেফাজতে ইসলামের নাশকতার ঘটনার কোনো মামলার তদন্ত সিআইডি করবে না। তাদের অধীনে তদন্তের জন্য দেওয়া হয়েছে ২০১৬ সালের পাঁচটি এবং সম্প্রতি নাশকতার ঘটনায় দায়ের করা ১৮টি মামলা।

বিজ্ঞাপন

সিআইডি জানিয়েছে, ২০১৬ সালের পাঁচটি নাশকতার মামলার সবগুলোই ব্রাহ্মণবাড়িয়ার। আর সাম্প্রতিক সময়ের নাশকতায় এই জেলায় আরও ১০টি মামলা রয়েছে। সব মিলিয়ে তাদের যে ২৩টি মামলা তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে, তার মধ্যে ১৫টিই এই জেলার।

সিআইডি বলছে, এসব ঘটনায় ইন্ধনদাতা, সহযোগিতাকারী ও সরাসরি নাশকতায় যারা অংশ নিয়েছেন, তাদের বিষয়ে খোঁজ রেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে। সিআইডি প্রধান বলেন, এসব ঘটনায় জড়িতরা যেই হোক, তাকে আইনের আওতার আনা হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, হেফাজতের যুগ্ম মহাসচিব মামুনুল হক এরই মধ্যে গ্রেফতার হয়েছেন। তবে তাকে মোহাম্মদপুরের এক মামলায় গ্রেফতার দেখানো হয়েছে। ওই মামলাতেই তাকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ চলছে। নারায়ণগঞ্জের সোনারগাঁও থানায় দায়ের করা মামলাতেও তিনি আসামি। শিগগিরই সিআইডি ওই মামলায় তাকে গ্রেফতার দেখিয়ে রিমান্ডের আবেদন করবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন