বিজ্ঞাপন

করোনা কেড়ে নিল শেষ পাণ্ডব শঙ্খ ঘোষের প্রাণ

April 21, 2021 | 12:34 pm

আন্তর্জাতিক ডেস্ক

বাংলা কবিতার এক মহানায়ক, ত্রিশের দশক পরবর্তী উত্তরাধুনিক বাংলা কাব্য আন্দোলনে ‘পঞ্চপাণ্ডব’ খ্যাত মহারথীদের শেষ জন হিসেবে বেঁচে ছিলেন তিনি। পৃথিবীর তামাম বেদনা, শোক, আনন্দ গলায় তুলে নিয়ে কাব্যে ফুল ফোটাতেন তিনি, বিস্ফোরণ ঘটিয়েছেন কাব্য বারুদ। শেষ পর্যন্ত করোনাভাইরাস সংক্রমণের কাছে হার মানলেন। ৮৯ বছর বয়সে পৃথিবীকে বিদায় জানালেন শঙ্খ ঘোষ।

বিজ্ঞাপন

ভারতীয় গণমাধ্যমগুলো জানাচ্ছে, গায়ে জ্বর থাকায় গত সপ্তাহে করোনা পরীক্ষা করা হয় কবির। ১৪ এপ্রিল জানা যায়, তিনি করোনা পজিটিভ এসেছেন। বার্ধক্যসহ নানা জটিলতার কারণে এই মহামারিতে তাকে আর হাসপাতালে ভর্তি করা হয়নি। তবে মঙ্গলবার সন্ধ্যার পর থেকে তার শারীরিক অবস্থার অবনতি ঘটতে থাকে। নেওয়া হয় ভেন্টিলেশনে। তবে চিকিৎসকদের সব প্রচেষ্টা ব্যর্থ করে দিয়ে বুধবার ভারতীয় সময় সকাল ১১টার দিকে না ফেরার দেশে পাড়ি জমান ‘মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে’র অমর কারিগর।

তার মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, শঙ্খ দার মৃত্যুতে শোক জ্ঞাপন করছি। তার পরিবার এবং শুভানুধ্যায়ীদের সকলকে সমবেদনা জানাই। কোভিডে মারা গিয়েছেন শঙ্খ দা। তা সত্ত্বেও যাতে রাষ্ট্রীয় সম্মানের সঙ্গে তার শেষকৃত্য সম্পন্ন করা যায়, মুখ্যসচিবকে তেমন নির্দেশ দিয়েছি। তবে শঙ্খদা গান স্যালুট পছন্দ করতেন না। সেটা বাদ রাখছি।

বিজ্ঞাপন

১৯৩২ সালের ৫ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন শঙ্খ ঘোষ। কবি ও সাহিত্য সমালোচক শঙ্খ ঘোষ কাব্য সাহিত্যে রবীন্দ্রনাথ ও জীবনানন্দ দাসের উত্তরসূরী ছিলেন। তার প্রকৃত নাম চিত্তপ্রিয় ঘোষ। যাদবপুর, দিল্লি ও বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে বাংলা সাহিত্যের অধ্যাপনাও করেছেন।

‘বাবরের প্রার্থনা’ কাব্যগ্রন্থটির জন্য ভারতের দ্বিতীয় সর্বোচ্চ সাহিত্য পুরস্কার সাহিত্য অকাদেমি পুরস্কার লাভ করেন শঙ্খ ঘোষণ। ২০১৬ সালে ভারতের সর্বোচ্চ সাহিত্য সম্মান জ্ঞানপীঠ পুরস্কারে ভূষিত হন এই কবি। তার উল্লেখযোগ্য গ্রন্থগুলোর মধ্যে রয়েছে ‘মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে’, ‘উর্বশীর হাসি’, ‘ওকাম্পোর রবীন্দ্রনাথ’ ইত্যাদি।

বিজ্ঞাপন

রবীন্দ্রনাথ ঠাকুর পরবর্তী বাংলা কবিদের মধ্যে ত্রিশের দশকের পাঁচ কবি জীবনানন্দ দাশ, বিষ্ণু দে, অমিয় চক্রবর্তী, বুদ্ধদেব বসু ও সুধীন্দ্রনাথ দত্ত পরিচিত হয়ে ওঠেন ‘পঞ্চপাণ্ডব’ হিসেবে। আধুনিক কবিতার সেই যাত্রাকে ষাটের দশকে উত্তরাধুনিকতার মোড়কে নতুন রূপ দেন শক্তি চট্টোপাধ্যায়, শঙ্খ ঘোষ, সুনীল গঙ্গোপাধ্যায়, উৎপল কুমার বসু ও বিনয় মজুমদার। শক্তিমান এই পাঁচ কবি পরবর্তী সময়ে নতুন ‘পঞ্চপাণ্ডব’ হিসেবে পরিচিত হয়ে ওঠেন। এর মধ্যে চার পাণ্ডবই প্রয়াত হয়েছেন আরও আগেই। করোনা মহামারিতে সেই কাব্যধারার শেষ মহারথীরও প্রয়াণ ঘটলো।

সারাবাংলা/এএম/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন