বিজ্ঞাপন

বাঁশখালীতে ৭ জন নিহত: বিচার বিভাগীয় তদন্ত চেয়ে রিট

April 22, 2021 | 2:30 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: চট্টগ্রামের বাঁশখালী উপজেলায় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষে সাতজনের নিহতের ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। রিটে পুলিশের গুলিতে নিহত প্রত্যেক পরিবারকে ৩ কোটি টাকা ও আহত প্রত্যেকের পরিবারকে ২ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে। এছাড়া নিহত ও আহত শ্রমিকদের পরিবারের নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২২ এপ্রিল) মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের পক্ষে আইনজীবী সৈয়দা নাসরিন এ রিট দায়ের করেন।

রিট দায়েরের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করে আইনজীবী সৈয়দা নাসরিন বলেন, `চট্টগ্রামের বাঁশখালীতে সাত শ্রমিক নিহত ও শতাধিক শ্রমিক আহতের ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। রিটে নিহত প্রতি পরিবারকে ৩ কোটি টাকা এবং আহতদের প্রত্যেকের জন্য ২ কোটি টাকা ক্ষতিপূরণ চাওয়া হয়েছে। এ ছাড়া নিহত ও আহত শ্রমিকদের পরিবারের নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে।`

আগামী সপ্তাহে বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

এর আগে গত ১৮ এপ্রিল শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষে হতাহতের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে আইনি নোটিশ পাঠানো হয়। নোটিশে পুলিশের গুলিতে নিহত প্রত্যেক পরিবারকে ৩ কোটি টাকা ও আহত প্রত্যেকের পরিবারকে ২ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে। এ ছাড়া নিহত ও আহত শ্রমিকের পরিবারের নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে নোটিশে।

আরও পড়ুন: বাঁশখালীতে পুলিশের গুলিতে নিহত শ্রমিকের সংখ্যা বেড়ে ৫ 

বিজ্ঞাপন

মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী আইনজীবী সৈয়দা নাসরিন এ নোটিশ পাঠান। স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, শিল্প সচিব, বাণিজ্য সচিব, পুলিশ মহাপরিদর্শকসহ সংশ্লিষ্টদের এ নোটিশ পাঠানো হয়। নোটিশের জবাব না পাওয়ায় হাইকোর্টে এ রিট দায়ের করা হয়।

গত ১৭ এপ্রিল বেতনভাতা নিয়ে অসন্তোষ থেকে চট্টগ্রামের বাঁশখালীতে কয়লা বিদ্যুৎকেন্দ্রে শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ৭ শ্রমিক নিহত এবং ৩ পুলিশসহ অন্তত ৩০ জন আহত হন। আহত শ্রমিকরা এ ঘটনায় পুলিশকে দায়ী করেছেন। পুলিশের অভিযোগ, বিনা উসকানিতে ইটপাটকেল ছোড়ায় ঘটনার সূত্রপাত হয়।

আরও পড়ুন: বাঁশখালীতে সংঘর্ষে আহত আরেক শ্রমিকের মৃত্যু

বিজ্ঞাপন

শিল্প গ্রুপ এস আলমের মালিকানায় এসএস পাওয়ার প্ল্যান্ট নামে এই বিদ্যুৎকেন্দ্র নির্মিত হচ্ছে। চীনা প্রতিষ্ঠান সেফকো থ্রি পাওয়ার কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড এখানে অর্থায়ন করেছে। ওই ঘটনায় বাঁশখালী থানায় পৃথক দুটি মামলা হয়েছে। এতে সাড়ে তিন হাজার ব্যক্তিকে আসামি করা হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/এএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন