বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় ৯৮ জনের মৃত্যু, কমেছে শনাক্তের হার

April 22, 2021 | 4:46 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: দেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) মৃত্যুর সংখ্যা বাড়ালেও কমেছে শনাক্তের হার। গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছে ৯৮ জন। আগের দিন এই সংখ্যা ছিল ৯৫ জন। এছাড়া একই সময়ে নতুন করে আরও ৪ হাজার ১৪ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। যা আগের দিন ছিল ৪ হাজার ২৮০ জন।

বিজ্ঞাপন

এদিকে, আগের দিনের তুলনায় গত ২৪ ঘণ্টায় নমুনার পাশাপাশি কমেছে সংক্রমণের হারও। আজ নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৯৫ শতাংশ। আগের দিন এই হার ছিল ১৫ দশমিক শূন্য ৭ শতাংশ।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তি বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশের সরকারি-বেসরকারি মিলিয়ে ৩৪৯টি ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ২৭ হাজার ৭৮৭টি। আর নমুনা পরীক্ষা হয়েছে ২৭ হাজার ৪২৯টি। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষার হলো ৫২ লাখ ৭৭ হাজার ১১২টি।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার মধ্যে ৪ হাজার ১৪টি নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। আগের দিন এ সংখ্যা ছিল ৪ হাজার ২৮০। গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণসহ এ নিয়ে দেশে ৭ লাখ ৩৬ হাজার ৭৪ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হলেন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক শূন্য ৬৩ শতাংশ। আর এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৯৫ শতাংশ। আগের দিন এই হার ছিল ১৫ দশমিক শূন্য ৭ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়ার পরিমাণও আগের দিনের চেয়ে কিছুটা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৭ হাজার ২৬৬ জন। আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৭ হাজার ৭২ জন। এ নিয়ে দেশে এ পর্যন্ত এই ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হলেন মোট ৬ লাখ ৪২ হাজার ৪৪৯ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ২৮ শতাংশ।

দেশে শেষ ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন ৯৮ জন। এদের মধ্যে ৯২ জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ও ছয়জন বাড়িতে মারা গেছেন। এখন পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে দেশে মোট ১০ হাজার ৭৮১ জনের মৃত্যু হলো। মৃত্যুর হার ১ দশমিক ৪৬ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় মৃত এই ৯৮ জনের মধ্যে ৬২ জন পুরুষ, ৩৬ জন নারী। এই ৯৫ জনের মধ্যে ৫৯ জন ষাটোর্ধ্ব, ২০ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর, ১৪ জনের বয়স ৪১ থেকে ৫০ বছর। এছাড়া ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ‍দুজন, ২০ থেকে ৩০ বছরের মধ্যে একজন ও ১০ থেকে ২০ বছরের মধ্যে দুজনের মৃত্যু হয়েছে।

গত ২৪ ঘণ্টায় যে ৯৮ জন মারা গেছেন, তাদের ৫৫ জনই ঢাকা বিভাগের, চট্টগ্রাম বিভাগের ২০ জন, রাজশাহীর ছয়জন, খুলনার পাঁচজন। এছাড়া সিলেট চারজন, রংপুরে তিনজন এবং ময়মনসিংহে পাঁচজনের মৃত্যু হয়েছে। এই সময়ে বরিশালের কারও মৃত্যু হয়নি।

বিজ্ঞাপন

এদিকে স্বাস্থ্য অধিদফতর সূত্র বলছে, বৃহস্পতিবার দুপুর আড়াইটা পর্যন্ত সারাদেশে করোনাভাইরাসের ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করেছেন মোট ৭১ লাখ ৮২ হাজার ২০২ জন। আর গত ২৪ ঘণ্টায় দেশে প্রথম ডোজের ভ্যাকসিন নিয়েছেন ১৬ হাজার ৮১৭ জন। এ নিয়ে প্রথম ডোজ ভ্যাকসিন নিলেন ৫৭ লাখ ৬১ হাজার ৯০২ জন। আর গত ২৪ ঘণ্টায় দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিয়েছেন ১ লাখ ৩৭ হাজার ৭৯৮ জন। এ নিয়ে দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিলেন ১৮ লাখ ১৫ হাজার ৯৮৭ জন।

সারাবাংলা/এসএসএ/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন