বিজ্ঞাপন

‘স্থানীয় সরকারের অধীন প্রতিষ্ঠানগুলোর আইন যুগোপযোগী করা হচ্ছে’

April 22, 2021 | 8:16 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম জানিয়েছেন, স্থানীয় সরকার বিভাগের অধীন সকল প্রতিষ্ঠানের আইনগুলোকে সময়ের চাহিদা অনুযায়ী সংশোধন করার মাধ্যমে যুগোপযোগী করা হচ্ছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২২ এপ্রিল) করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধ এবং উন্নয়ন কার্যক্রম নিয়ে দেশের সকল জেলা পরিষদের চেয়ারম্যানদের সঙ্গে ভার্চুয়ালি মতবিনিময় সভায় রাজধানীর মিন্টু রোডের সরকারি বাসভবন থেকে যুক্ত হয়ে মন্ত্রী এ কথা জানান।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র, গ্রেট ব্রিটেনসহ বিশ্বের অনেক দেশ সময়ের পরিপ্রেক্ষিতে এবং জনমানুষের শান্তিকামনায় নতুন নতুন আইন প্রবর্তন এবং আগের আইনগুলোকে সংস্কার ও পরিবর্তন করেছে। আমাদের দেশের আর্থ-সামাজিক অবস্থা, বর্তমান প্রেক্ষাপটসহ সার্বিক অবস্থার পরিপ্রেক্ষিতে আইনগুলোকে সময়োপযোগী এবং শক্তিশালী করতে সংস্কারের প্রয়োজন। এই লক্ষ্যে মন্ত্রণালয় বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছে।

মন্ত্রী বলেন, ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, পৌরসভা, জেলা পরিষদ, সিটি করপোরেশন এবং মন্ত্রণালয়ের অন্যান্য প্রতিষ্ঠান/অধিদফতর সাধারণ মানুষকে নিবিড়ভাবে সেবাদান করে। এসব প্রতিষ্ঠানের সঙ্গে দেশের আর্থ-সামাজিকসহ অনেক কর্মকাণ্ড বিশেষ করে সাধারণ খেটে খাওয়া মানুষের জীবন ও জীবিকা জড়িত । করোনা মহামারির এই সময়ে স্বাস্থ্যবিধি মেনে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে চলমান উন্নয়ন কাজ অব্যাহত রাখতে হবে। অন্যথায় বিশাল সংখ্যক শ্রমজীবি মানুষ আয় বঞ্চিত হলে গ্রামীণ আর্থ-সামাজিক অবস্থা কঠিন বাস্তবতার সম্মুখীন হবে। এ কারণে স্বাস্থ্যবিধি মেনে সবাইকে সততা, নিষ্ঠা এবং আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে।

বিজ্ঞাপন

‘আমার গ্রাম, আমার শহর’- প্রধানমন্ত্রীর এই দর্শন বাস্তবায়নের জন্য সকল জেলা পরিষদের চেয়ারম্যানদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সহযোগিতায় শহরের সব সুযোগ সুবিধা গ্রামে পৌঁছে দিতে সরকার নিরলস কাজ করছে।

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহকে ক্ষমতায়ন এবং জবাবদিহি করতে হবে। সকল মানুষের অংশগ্রহণ নিশ্চিত করে সবাই মিলে একসঙ্গে কাজ করলে দেশ কখনোই পিছিয়ে থাকবে না বলে উল্লেখ করেন তিনি।

সভায় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং সকল জেলা পরিষদ চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী কর্মকর্তারা অংশ নেন ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এসএসএ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন