বিজ্ঞাপন

‘ভ্যাকসিনের সরবরাহ নিশ্চিত করতে সর্বোচ্চ চেষ্টা করছি’

April 22, 2021 | 8:16 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের তিন কোটি ডোজ ভ্যাকসিন পেতে ভারতের সিরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি করেছিল সরকার। এর মধ্যে চুক্তির আওতায় ৭০ লাখ ভ্যাকসিন বুঝে পেয়েছে বাংলাদেশ। এর বাইরেও শুভেচ্ছা উপহার হিসেবে আরও ৩৩ লাখ ভ্যাকসিন ভারত দিয়েছে বাংলাদেশকে। চুক্তি অনুযায়ী বাকি ভ্যাকসিন বাংলাদেশকে সরবরাহ করার জন্য ভারত সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।

বিজ্ঞাপন

ঢাকায় অবস্থিত ভারতীয় হাইকমিশন বৃহস্পতিবার (২২ এপ্রিল) এ তথ্য জানিয়েছে। চার দিনের সফর শেষে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার দোরাইস্বামী এদিন সকালে আখাউড়া চেকপোস্ট হয়ে সড়কপথে ঢাকায় ফেরেন। তখন গণমাধ্যমকর্মীদের সঙ্গে তার কথা হয়।

এদিকে, ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামীর মন্তব্যকে গণমাধ্যমে ভুলভাবে উপস্থাপন করা হয়েছে দাবি করে তার প্রকৃত এই বক্তব্য পাঠিয়েছে ভারতীয় হাইকমিশন।

হাইকমিশনার দোরাইস্বামী বলেন, সম্পাদিক চুক্তির মধ্যে ৭০ লাখ ও দ্বিপাক্ষিক সম্পর্কের শুভেচ্ছা উপহার হিসেবে ৩৩ লাখ ভ্যাকসিন এরই মধ্যে ভারতের কাছ থেকে বাংলাদেশ বুঝে পেয়েছে। ভারতের পক্ষ থেকে যেকোনো দেশে পাঠানো এই ভ্যাকসিনের পরিমাণ সর্বোচ্চ। চুক্তি অনুযায়ী বাকি ভ্যাকসিন সরবরাহে ভারত সর্বোচ্চ চেষ্টা করছে।

বিজ্ঞাপন

হাইকমিশনার বলেন, আমাদের টিকা উৎপাদনে সীমাবদ্ধতা, ভারতের অভ্যন্তরীণ চাহিদাসহ একাধিক প্রতিবন্ধকতা রয়েছে। কিন্তু তারপরও আমরা সবার চাহিদা পূরণে সর্বোচ্চ চেষ্টা করছি। আমরা আমাদের প্রতিবেশীদের জন্যও সর্বোচ্চ চেষ্টা করছি। কিন্তু ভারতও এই মুহূর্তে করোনার ভয়াবহ সংক্রমণ মোকাবিলা করছে।

বিক্রম কুমার দোরাইস্বামী আরও বলেন, ভ্যাকসিনের চাহিদা প্রচুর। কিন্তু উৎপাদন সীমিত। তাই যখনই ভ্যাকসিন অ্যাভেইলেবল হচ্ছে, ভারত ভ্যাকসিন সরবরাহ করছে। ভ্যাকসিনের উৎপাদন বাড়লেই সরবরাহ বাড়বে।

জানা গেছে, ত্রিপাক্ষিক চুক্তির আওতায় ভারতের সিরাম ইনস্টিটিউটে উৎপাদিত তিন কোটি ভ্যাকসিন পাবে বাংলাদেশ। মাসে ৫০ লাখ ডোজ করে ছয় মাসে এই ভ্যাকসিন দেওয়ার কথা ছিল। কিন্তু এখন পর্যন্ত ২৫ জানুয়ারি প্রথম চালানে ৫০ লাখ ও ২২ ফেব্রুয়ারি দ্বিতীয় চালানে ২০ লাখ ডোজ ভ্যাকসিন পাওয়া গেছে ভারতের কাছ থেকে।

বিজ্ঞাপন

এরপর আর চুক্তির আওতায় কোনো ভ্যাকসিন পায়নি বাংলাদেশ। তবে ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ১২ লাখ ডোজ ভ্যাকসিন উপহার দিয়েছিল ভারত। আর গত ২১ জানুয়ারি প্রথম দফায় ‘ভ্যাকসিন মৈত্রী’র আওতায় আরও ২০ লাখ ডোজ ভ্যাকসিন উপহার দিয়েছিল ভারত।

সারাবাংলা/জেআইএল/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন