বিজ্ঞাপন

দুঃস্থ-অসচ্ছলদের জন্য সাড়ে ১০ কোটি টাকা বরাদ্দ প্রধানমন্ত্রীর

April 21, 2021 | 6:15 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে চলমান কঠোর বিধিনিষেধে ক্ষতিগ্রস্ত দরিদ্র, দুঃস্থ, ভাসমান ও অসচ্ছল মানুষদের সহায়তার দিতে জেলা প্রশাসকদের অনুকূলে ১০ কোটি ৫০ লাখ টাকা বরাদ্দ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

বুধবার (২১ এপ্রিল) প্রধানমন্ত্রীর প্রেসউইংস থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে এ অর্থ দেওয়া হবে। আর এ সাহায্য দেওয়া পৌঁছে যাবে একেবারে তৃণমূল পর্যায়ে।

এর আগে, গত ১৮ এপ্রিল করোনাভাইরাস সংক্রমণ ও প্রাকৃতিক দুর্যোগ পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত ৩৬ লাখ পরিবারকে আর্থিক সহায়তার ঘোষণা দেন প্রধানমন্ত্রী। এর মধ্যে ৩৫ লাখ পরিবার চলমান করোনাভাইরাস পরিস্থিতিতে বিভিন্ন পেশায় নিয়োজিত নিম্ন আয়ের মানুষ এবং বাকি এক লাখ পরিবার অতি সম্প্রতি ঘটে যাওয়া প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত।

বিজ্ঞাপন

ঘোষণা অনুযায়ী, এসব পরিবারের মধ্যে করোনার কারণে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে আড়াই হাজার টাকা করে এবং প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ কৃষক পরিবারগুলোকে পাঁচ হাজার টাকা করে আর্থিক সহায়তা দেওয়া হবে। এ বাবদ সরকারের ব্যয় হবে ৯৩০ কোটি টাকা।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য বলছে, গত ৪ এপ্রিল ঝড়ো হাওয়া, শিলাবৃষ্টি ও ঘূর্ণিঝড়ে দেশের ৩৬টি জেলার ৩০ লাখ ৯৪ হাজার ২৪৯ হেক্টর ফসলি জমির মধ্যে ১০ হাজার ৩০১ হেক্টর ফসলি জমি সম্পূর্ণ ও ৫৯ হাজার ৩২৬ হেক্টর ফসলি জমি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে করে প্রায় এক লাখ কৃষকের সরাসরি ক্ষতিগ্রস্ত হওয়ার তথ্য পাওয়া যায়। এসব ক্ষতিগ্রস্ত কৃষক পরিবারের জন্যই সহায়তার ব্যবস্থা করছেন প্রধানমন্ত্রী।

এর আগে, দেশে গত বছর করোনাভাইরাসের সংক্রমণ শুরু হলে সরকার সাধারণ ছুটি ঘোষণা করেছিল। ওই সময়ও করোনার কারণে কর্মহীন হয়ে পড়া প্রান্তিক পর্যায়ের ৩৫ লাখ পরিবারকে সরাসরি নগদ অর্থ সহায়তা করেন প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন