বিজ্ঞাপন

এসএসসি’তে অটোপাস চায় না বোর্ড

April 23, 2021 | 8:58 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: গত বছরের এইচএসসি ও সমামান পরীক্ষাটি করোনা সংক্রমণ ঝুঁকিতে নেওয়া সম্ভব হয়নি। দশ লাখের মতো শিক্ষার্থীকে বাধ্য হয়েই দিতে হয় অটোপাস। এবারও একই ঝুঁকিতে আটকে আছে এসএসসি ও সমমান পরীক্ষা। তবে এবার আর কোনো অটোপাস চাইছে না আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

এক বছর ধরে বন্ধ থাকা শিক্ষা প্রতিষ্ঠানগুলো গেল মার্চে খুলে দেওয়ার সিদ্ধান্ত নিলেও তা সম্ভব হয়নি। সম্ভব হয়নি এসএসসির শিক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাসে পাঠদানও। তাই অনেকেই অটোপাসের দাবি তুলছেন জোরেশোরে। এই দাবি নাকচ করে বোর্ড কর্তৃপক্ষ পরিকল্পনা করছে, পরীক্ষাটি এই বছরের শেষ দিকে আয়োজন করতে।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সাব-কমিটির সভাপতি নেহাল আহমেদ বলছেন, করোনা পরিস্থিতি যদি স্বাভাবিক না হয় তাহলে আমাদের বিকল্প পরিকল্পনা রয়েছে। তবে পরিকল্পনাটি কি তা তিনি এখনই বলতে নারাজ।

তিনি বলেন, ‘আমাদের বোর্ডগুলো কিন্তু পরীক্ষার নেওয়ার জন্য সব ধরনের আয়োজন সম্পন্ন করে রেখেছে। শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিলে আমরা পরীক্ষা নিয়ে নেব। এবার আর অটোপাস হবে না।’

বিজ্ঞাপন

এ সময় তিনি ‘পরীক্ষা ছাড়া ফল নয়’ বলেও মন্তব্য করেন।

এ দিকে বোর্ড সূত্রে জানা গেছে, বিকল্প মূল্যায়নের জন্য তাদের একটি কমিটি কাজ করছে। এদের কাজ হলো পরীক্ষা নিতে না পারলে অন্য উপায়ে শিক্ষার্থীদের কিভাবে মূল্যায়ন করা যাবে সেটি বের করা। পরে বিকল্প মূল্যায়ন প্রসঙ্গে তাদের সুপারিশ শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে।

উল্লেখ্য, মহামারির কারণে ২২ মে পর্যন্ত দেশের সব স্কুল-কলেজ বন্ধ রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন