বিজ্ঞাপন

২৪ দিন পর অনশন ভাঙলেন নাভানলি

April 23, 2021 | 9:33 pm

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অন্যতম সমালোচক অ্যালেক্সেই নাভানলি ২৪ দিন পর অনশন ভেঙেছেন। গত ৩১ মার্চ থেকে তিনি অনশন শুরু করেছিলেন। শুক্রবার ইন্সটাগ্রামে তার নিজের প্রোফাইল থেকে নাভানলি জানান, তার দাবি অনেকটা পূরণ হয়েছে। কাছের কিছু চিকিৎসকের পরামর্শ অনশন ভাঙার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

নাভানলি এর আগে কারাবন্দী অবস্থায় উপযুক্ত চিকিৎসার দাবি জানিয়ে অনশন শুরু করছিলেন। তিনি তার স্বাস্থ্য পরীক্ষার জন্য নিরপেক্ষ চিকিৎসকের দাবি করেন। যদিও কারা কর্তৃপক্ষ জানিয়ে আসছিল, তারা নাভালনিকে যথাযথ চিকিৎসা দেওয়ার প্রস্তাব দিলেও তিনি চিকিৎসা নিতে রাজী হচ্ছেন না।

শুক্রবার নাভানলি তার ইন্সটাগ্রাম পোস্টে জানান, সম্প্রতি দুইজন নিরপেক্ষ চিকিৎসক তাকে পরীক্ষা করেছেন। পরিস্থিতির এমন উন্নতিতে অনশন ভাঙার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। এর আগে সম্প্রতি তার স্বাস্থ্যের অবনতি হলে কারাগার হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই চিকিৎসকরা দেখা করেন নাভানলির সঙ্গে।

উল্লেখ্য, অ্যালেক্সেই নাভানলি রাশিয়ায় প্রধান বিরোধী নেতা। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অন্যতম কট্টর সমালোচক তিনি। গত বছর সাইবেরিয়া থেকে মস্কোর পথে তাকে বিষপ্রয়োগ করা হত্যার চেষ্টা করা হয়। ওই বিষপ্রয়োগে অসুস্থ হয়ে কোমায় চলে গিয়েছিলেন তিনি। জার্মানিতে চিকিৎসার পর তিনি সুস্থ হয়ে উঠেন। গত ১৭ জানুয়ারি জার্মানি থেকে মস্কো ফেরার পথে বিমানবন্দরেই আটক হন নাভানলি। পরে মস্কোর একটি আদালত তাকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দেয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন