বিজ্ঞাপন

বগুড়ায় ভুট্টা চাষে ঝুঁকছেন কৃষকরা

April 24, 2021 | 8:31 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বগুড়া: ভাগ্য বদলের চেষ্টায় ভুট্টা চাষের দিকে ঝুঁকছেন বগুড়া জেলার কৃষকরা।  ফলন ভালো হওয়ায় এবং লাভের পরিমাণ বেশি থাকায় ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের।  অনেক কৃষকই তাদের ফসলি জমিতে নিয়মিতভাবে ভুট্টা চাষ করছেন।

বিজ্ঞাপন

কৃষকরা বলছেন, এ বছর রোগবালাই কম থাকায় ভুট্টার ফলন হয়েছে অনেক ভালো।  সেচ খরচ কম হওয়ায় এবং দাম ভালো থাকায় লাভও হয় অনেক।  সেইসঙ্গে এক ভুট্টা চাষে কৃষকরা লাভবান হচ্ছেন ত্রিমুখীভাবে।  একদিকে বাজারে ভুট্টা বিক্রি হচ্ছে ভালো দামে, অন্যদিকে এর মুচি প্রতি বস্তা বিক্রি হচ্ছে ১১০ টাকায়।  এছাড়া ভুট্টার গাছ জ্বালানি হিসেবে বিক্রি হয়।  সব মিলিয়ে এ জেলার কৃষকরা ভুট্টা চাষে আগ্রহী হয়ে উঠছে দিনদিন।

ভুট্টা চাষী আয়নাল হক ও আব্দুল মান্নান জানান, বগুড়া জেলার শেরপুর-ধুনট সারিয়াকান্দি উপজেলায় সবচেয়ে বেশি ভুট্টা চাষ হয়।  বীজ, সার, পানি, জমি প্রস্তুত, চারা লাগানো, শ্রমিক মজুরি, কাটা-মাড়াইসহ প্রতি বিঘায় তাদের খরচ হয় সর্বোচ্চ ৮ হাজার টাকা।  এরমধ্যে এবারে প্রতি বিঘায় উৎপাদন হয়েছে গড়ে ৩০-৩২ মণ ভুট্টা।  প্রতি মণ শুকনা ভুট্টা বাজারে বিক্রি করছেন ৭৬০ টাকায়।

বিজ্ঞাপন

তারা জানান, জেলার কৃষকরা ধানের চেয়ে ভুট্টা চাষে আগ্রহী বেশি।  কারণ এক বিঘা জমিতে ধানের চেয়ে ভূট্টা বেশি উৎপাদন হয়, তাছাড়া এর পরিশ্রমও কম।

ভুট্টা চাষী আজমল, হাফিজার, সাহেব আলীসহ একাধিক কৃষকরা জানান, এই ফসল মানুষের নানা ধরনের খাদ্য তৈরি, শিল্পজাত কাজ ছাড়াও বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে।  তাই এই অঞ্চলে এটিকে বাদ দিয়ে অন্য ফসলের চিন্তা খুব কমই হয়।  এখন আবহাওয়া ভালো না থাকায় তড়িঘড়ি করে ফসল ঘরে তুলতে হচ্ছে।  আগামী এক সপ্তাহের মধ্যে বাকি অল্প কিছু জমির ফসলের কাজ শেষ হবে।

বিজ্ঞাপন

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর থেকে জানা যায়, এ জেলায় রবি ও খরিফ দুই মৌসুমে ভুট্টা চাষ হয়।  চলতি বছর রবি মৌসুমে জেলায় প্রায় ৮ হাজার ৩৫৮ হেক্টর জমিতে ভুট্টা চাষ করেছে কৃষকরা।  যার মোট উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮৩ হাজার ২৮০ মেট্রিকটন।  খরিফ মৌসুমে জেলায় ৭০০ হেক্টর জমিতে ভুট্টা চাষ করা হয়েছে।  নভেম্বর-ডিসেম্বর থেকে এ জেলায় রবি মৌসুমে ভুট্টা চাষ শুরু হয়।  সেটি কৃষকের ঘরে উঠতে সময় লাগে ৫ থেকে ৬ মাস।  খরিফ মৌসুমের চাষ শুরু হয় এপ্রিল-মে থেকে।  এসময়ের ভুট্টার আবাদ ঘরে তুলতে সময় লাগে ৪ থেকে ৫ মাস।

সারাবাংলা/এসএসএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন