বিজ্ঞাপন

‘দ্বীনি প্রশ্নোত্তর’ অনুষ্ঠান নিয়ে আসছে মুসলিম রিসার্চ সেন্টার

April 24, 2021 | 12:37 pm

সারাবাংলা ডেস্ক

দ্বীনি শিক্ষার প্রসারে বিশ্বের তিনটি ভাষা- বাংলা, ইংরেজি ও আরবি ভাষাভাষী মুসলিম উম্মাহর সামাজিক, পারিবারিক, আর্থিক এবং জ্ঞান জিজ্ঞাসা নিয়ে সরাসরি ‘দ্বীনি প্রশ্নোত্তর’ অনুষ্ঠান শুরু করতে যাচ্ছে ইসলাম বিষয়ক শিক্ষা-গবেষণা ও মানবসেবামূলক প্রতিষ্ঠান- মুসলিম রিসার্চ সেন্টার (www.muslimresearchcentre.com)।

বিজ্ঞাপন

আজ শনিবার (২৪ এপ্রিল, ২০২১) বাংলাদেশ সময় সন্ধ্যা সাতটা এবং যুক্তরাজ্য সময় দুপুর দুইটায় প্রথম লাইভ অনুষ্ঠানটি জুম (আইডি – ৯৫৮৪৩৯৩৬৫৯, পাসকোড – ১২৩৪) এবং পাশাপাশি এমআরসি’র ফেসবুক (https://www.facebook.com/MuslimResearchCentre) প্ল্যাটফর্মে প্রচারিত হবে। আগে আসলে আগে পাবেন ভিত্তিতে জুমে একসঙ্গে প্রায় ১০০০ ব্যক্তি যুক্ত হতে পারবেন। এছাড়া বাকিদেরকে মুসলিম রিসার্চ সেন্টারের উপরোক্ত ফেসবুক লাইভের লিংকে যুক্ত হওয়ার জন্য অনুরোধ জানানো হচ্ছে।

এই লাইভ সেশনে উপস্থিত থেকে দ্বীন ইসলাম সংক্রান্ত যেকোনো জিজ্ঞাসার সরাসরি উত্তর দেবেন বিশ্ব বিখ্যাত ওস্তাদ, মুসলিম রিসার্চ সেন্টারের মূখ্য আলোচক ও প্রধান প্রশিক্ষক, লন্ডন প্রবাসী শায়েখ ড. আবুল কালাম আজাদ। উক্ত অনুষ্ঠানের সঞ্চালক ও মুসলিম রিসার্চ সেন্টারের গবেষক মুহাম্মাদ রশিদ আল মাজিদ খান সিদ্দিকী মামুন এক সংবাদ বিবৃতিতে এই কার্যক্রমের খবরটি নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানের মূল আকর্ষণ বিশিষ্ট শায়েখ ড. আবুল কালাম আজাদ এবারই প্রথম এতো বিশাল পরিসরে দ্বীনি শিক্ষার প্রসারে সরাসরি প্রশ্নোত্তর পর্ব পরিচালনা করবেন। তার জীবনের বেশিরভাগ সময়ই কেটেছে প্রবাসে। ছাত্র জীবনে বাংলাদেশের মাদ্রাসা শিক্ষাবোর্ডে সর্বোচ্চ মেধাস্থানের পর এই বিদ্বান আলেম গত নব্বইয়ের দশকে উচ্চতর শিক্ষালাভের উদ্দেশে মদীনায় পাড়ি জমান। বিশ্বখ্যাত মদীনা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জনের পর তিনি মালয়েশিয়ার ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি থেকে কৃতিত্বের সঙ্গে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। এখানেই শেষ নয়, যুক্তরাজ্যের সনামধন্য ইউনির্ভাসিটি অব পোর্টসমাউথ থেকে ডক্টরেট ডিগ্রি লাভ করার পর তিনি লন্ডন ইউনিভার্সিটি থেকেও ‘দি পোস্টগ্রাজ্যুয়েট সার্টিফিকেট ইন এডুকেশন (পিজিসিই)’ ডিগ্রি অর্জন করেন।

শায়েখ ড. আবুল কালাম আজাদ বর্তমানে একাধারে যুক্তরাজ্যের ইউরোপিয়ান জামিয়া ইসলামীয়ার প্রিন্সিপাল, সাফীর অনলাইন মাদ্রাসার চেয়ারম্যান এবং লন্ডন ইস্ট একাডেমির সহকারী প্রধান শিক্ষক হিসেবে কর্মরত আছেন। এছাড়া চট্টগ্রাম সাফীর একাডেমির অনারারি প্রিন্সিপাল হিসেবেও দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি বার্মিংহামের দারুল উলুমের প্রিন্সিপাল, জামিয়াতুল উম্মাহ্ কলেজের পরিচালক, ইউনিভার্সিটি অব লন্ডন’স গোল্ডস্মিথস কলেজের খণ্ডকালীন শিক্ষক এবং আমেরিকান ইউনিভার্সিটি কলেজ ইন লন্ডনের সহকারী অধ্যাপকের দায়িত্ব পালন করেছেন। এছাড়া ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চিটাগং (আইআইইউসি)-এও তিনি কিছুদিন প্রভাষক পদে কর্মরত ছিলেন।

বিজ্ঞাপন

‘দ্বীনি প্রশ্নোত্তর’ আয়োজন প্রসঙ্গে শায়েখ ড. আবুল কালাম আজাদ বলেন, ইসলাম কেবলই ধর্ম নয়, বরং একটি পূর্ণাঙ্গ দ্বীন। এই পরিপূর্ণ জীবন ব্যবস্থা মহান আল্লাহ তাআলা কর্তৃক বান্দার জন্য প্রদত্ত দ্বীনি বিধান। স্বল্প জ্ঞান ও বিভ্রান্ত মতবাদই আমাদের বিপথের কারণ। তাই দ্বীনি বিধি-নিষেধগুলো সহজভাবে উপস্থাপন করার লক্ষ্যেই এই প্রচেষ্টা। আশাকরি, এই আয়োজনের মাধ্যমে আপনারা দুনিয়া ও আখিরাত সম্পর্কিত জ্ঞান লাভে সক্ষম হবেন।

সারাবাংলা/এএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন