বিজ্ঞাপন

মে মাসে রাশিয়ার ভ্যাকসিনের ৪০ লাখ ডোজ পাবে বাংলাদেশ

April 27, 2021 | 1:51 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিন প্রয়োগের জরুরি অনুমোদন দেওয়া হয়েছে ঔষধ প্রশাসন অধিদফতরের পক্ষ থেকে। অধিদফতর জানিয়েছে, আসছে মে মাসেই এই ভ্যাকসিনের ৪০ লাখ ডোজ বাংলাদেশে আসবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৭ এপ্রিল) দুপুর দেড়টার দিকে ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান এক ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন।

এর আগে, ভ্যাকসিন বিষয়ে ঔষধ প্রশাসন অধিদফতরের টেকনিক্যাল কমিটি এক বৈঠক করে। ওই বৈঠক থেকেই রাশিয়ার এই ভ্যাকসিন জরুরি প্রয়োগের অনুমোদনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন- দেশে রাশিয়ার ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন

বিজ্ঞাপন

বৈঠকের পর ব্রিফিংয়ে ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক বলেন, মে মাসের মধ্যে বাংলাদেশ রাশিয়ার ভ্যাকসিন পাবে। প্রাথমিকভাবে ৪০ লাখ ডোজ ভ্যাকসিন আসবে বাংলাদেশে। এগুলো সবই সরকারিভাবে দেশে নিয়ে আসা হবে।

তিনি আরও বলেন, মূলত সরকারিভাবে (জি-টু-জি) এই ভ্যাকসিন আমদানির বিষয়ে আলাপ-আলোচনা হবে। এরপর সেটি আমদানি করা হবে। সরকার আলোচনা করে এই ভ্যাকসিনের দাম নির্ধারণ করবে।

বাংলাদেশে ইনসেপটা, পপুলার ও হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস ভ্যাকসিন উৎপাদন করে থাকে বলে ব্রিফিংয়ে জানান মাহবুবুর রহমান। এর মধ্যে ইনসেপটা ১৪ ধরনের ভ্যাকসিন উৎপাদন করে থাকে। এসব কোম্পানির মাধ্যমে দেশে রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিন উৎপাদন করা যায় কি না, সেই সম্ভাব্যতা বিবেচনা করা হচ্ছে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

মাহবুবুর রহমান বলেন, রাশিয়ার এই ভ্যাকসিন আমদানি কেবল নয়, দেশেই উৎপাদনের বিষয়েও কথা চলছে। এরই মধ্যে ইনসেপটা রাশিয়ার সঙ্গে কথাও বলছে। ভ্যাকসিন উৎপাদনকারী আরও ফার্মাসিউটিক্যালস দেশে আছে। আশা করা যায়, দেশেই এই ভ্যাকসিন উৎপাদন করা সম্ভব হবে।

সারাবাংলা/এসবি/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন